প্রবাস

নিউইয়র্কে করোনায় কৃষিবীদ জসিম উদ্দিন আহমেদের ইন্তেকাল

সালাহউদ্দিন আহমেদনিউইয়র্ক: নিউইয়র্কে বাংলাদেশী কম্বিুনিটির পরিচিত মুখ, জামাইকার হিলসাইড এভিনিউর আহমেদ ব্রোকারেজ এর কর্নধার কৃষিবিদ জসিম উদ্দিন আহমেদ (৭০) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। চিকিৎসাধীন অবস্থায় ১৪ জানুয়ারী বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে তিনি কুইন্স জেনারেল হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি করোনা পজেটিভে প্রায় একমাস এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এছাড়াও ম্যানহাটানাস্থ বেলভ্যু হাসপাতালেও তিনি চিকিৎসা নেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে এবং ছেলে সহ বহু আত্নীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে জান। তিনি বরিশাল বিভাগের বরগুনা জেলার সন্তান। তার পুত্র ডা. রায়হান শরীফ কুইন্স হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের বিশেষজ্ঞ চিকিৎসক। তার মৃত্যুতে কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে এবং তার স্ত্রীও করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন বলে জানা গেছে।
জানা যায়, মরহুম জসিম উদ্দিন আহমেদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৭ সালে কৃষি প্রকৌশলীতে গ্রাজুয়েশন করেন। ১৯৯০ সালে তিনি যুক্তরাষ্ট্রে আসেন। ১৯৯৫ সালে আহমেদ ব্রোকারেজ কোম্পানীর মাধ্যমে নিউইয়র্ক সিটি কমিউনিটিতে ট্যাক্স ফাইলিং, অটো ইন্সুরেন্স, নিউইয়র্ক লাইফ ইন্স্যুরেন্স, রিয়েল এষ্টেট ব্রোকারেজ এবং বাংলাদেশী কমিউনিটির জন্য তথ্য সমৃদ্ধ ‘ইয়োলো পেজ’ শীর্ষক হ্যান্ডবুক প্রকাশ করেন।
এদিকে শুক্রবার বাদ জুমা মরহুমের নামাজে জানাজা সাউথ জামাইকা মুসলিম সেন্টারে (সাবেক দারুল ওয়াহিদ মসজিদ, ১০৬-৪২ রুসকো স্ট্রীট, জামাইকা) অনুষ্টিত হয়। তিনি এই মসজিদ প্রতিষ্ঠাকাল থেকে জড়িত ছিলেন এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন। শনিবার (১৬ জানুয়ারী) সকাল ১১ টায় লং আইল্যান্ডে ওয়াশিংটন মেমোরিয়ালের মুসলিম কবর স্থানে তার মরদেহ দাফন করার কথা।
উত্তর আমেরিকার প্রথম কৃষিবিদ সংগঠন প্রতিষ্ঠার জন্যে ১৯৯২ সালে যে চার বন্ধু প্রথম উদ্যোগ নেন তার মধ্যে জসিম উদ্দিন আহমেদ অন্যতম। পরবর্তীতে বাংলাদেশ এসোসিয়েশন অব এগ্রিকালচারাল সাইনটিষ্টস ইন আমেরিকা গঠিত হওয়ার পর ১৯৯৬-২০০০ সালে তিনি সভাপতির দায়িত্ব পালন করেন।
শোক প্রকাশ: মরহুম জসিম উদ্দিন আহমেদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছেন মরহুমের শিক্ষক, বিশিষ্ট রাজনীতিক কৃষিবিদ ড. সিদ্দিকুর রহমান। এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ’র সভাপতি কৃষিবিদ আব্দুল্ল¬াহ জাহিদ ও সাধারণ সম্পাদক কৃষিবিদ এবিএম পঠান এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ ইনক এর সভাপতি কৃষিবিদ সৈয়দ মিজানুর রহমান এবং সাধারণ সম্পাদক কৃষিবিদ শওকত আহমেদ, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার ও সাধারণ সম্পাদক সৈয়দ আল আমীন রাসেল তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। এছাড়াও শোক প্রকাশ করেছেন কৃষিবিদ কাওসার আলী, কৃষিবিদ মাহমুদ চৌধুরী মামুন, কৃষিবিদ আব্দুস সবুর, কৃষিবিদ মোহাম্মদ সাদেক, কৃষিবিদ আবুল আজাদ প্রমুখ।

এমন আরো সংবাদ

Back to top button