বিদেশহাইলাইটস

২০২০ সালে নিউইয়র্কে রেকর্ড সংখ্যক চেইন স্টোর বন্ধ হয়েছে

valo২০২০ সালে নভেল করোনাভাইরাসজনিত লকডাউন এবং নানা বিধিনিষেধে অর্থনৈতিক কর্মকাণ্ডগুলো ক্রমে সংকুচিত হয়ে এসেছে। সর্বশেষ শিল্প প্রতিবেদন অনুসারে, এ বছর শুধু নিউইয়র্ক সিটিতেই জাতীয়ভাবে স্বীকৃত সাতটি চেইন স্টোরের প্রায় একটি বন্ধ হয়ে গেছে। খবর সিনহুয়া। সেন্টার ফর এন আরবান ফিচারের দেয়া পরিসংখ্যান অনুসারে, এ বছর রেকর্ড ১ হাজার ৫৭টি চেইন স্টোর বন্ধ হয়ে গেছে, যেখানে ৭০টি ডুয়ানে রিয়েডেস, ৪৯টি স্টারবাকস এবং ২২টি প্যাপিরাসের দোকানও রয়েছে।

অলাভজনক এ সংস্থা ১৩ বছর ধরে এ পরিসংখ্যান ট্র্যাক করে আসছে। যেখানে তারা এ বছর অতীতের যেকোনো সময়ের তুলনায় অধিক ১৩ দশমিক ৩ শতাংশ চেইন স্টোর বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে। গত বছর এ হার ছিল কেবল ৩ দশমিক ৭ শতাংশ এবং ২০১৮ সালে যা ছিল মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ।

সংস্থার নির্বাহী পরিচালক জোনাথন বাউয়েলস বলেন, যদি জাতীয় চেইন স্টোরগুলো এভাবে হ্রাস পেতে থাকে তবে ছোটখাটো পারিবারিক ব্যবসাগুলোর অবস্থা আরো দ্বিগুণ শোচনীয় হতে যাচ্ছে। কারণ তাদের ধাক্কা সামলানোর ক্ষমতা আরো কম। শহরটির পাঁচটি পৌরসভার মাঝে সবচেয়ে বেশি বন্ধ হয়েছে ম্যানহাটনের দোকানগুলো। এখানে সব মিলিয়ে বন্ধ হয়েছে ৫২০টি চেইন স্টোর, যা কিনা গোটা শহরের প্রায় অর্ধেক। এছাড়া সবচেয়ে বেশি যে খাতে প্রভাব পড়েছে, তা হলো স্যান্ডউইচ দোকানগুলো, যারা মহামারীর আগে অফিসের কর্মীদের জন্য খাবার সরবরাহ করত। কিন্তু মার্চ থেকে বেশির ভাগ অফিস বাসা থেকে কাজ করার কৌশল গ্রহণ করলে প্রতিষ্ঠানগুলো বাধ্য হয়েছে ব্যবসা বন্ধ করতে।

এমন আরো সংবাদ

Back to top button