দেশহাইলাইটস

ব্লু ইকোনমির সম্ভবনা কাজে লাগাতে উন্নয়ন সহযোগীদের অর্থায়ন প্রয়োজন: স্পিকার

স্পিকারঅর্থনৈতিক প্রবৃদ্ধির জন্যে ব্লু ইকোনমি খুবই গুরুত্বপূর্ণ। তবে এ সম্ভবনাকে কাজে লাগাতে উন্নয়ন সহযোগীদের অর্থায়ন প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। বুধবার (৩ জুলাই) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। সমুদ্র অর্থনীতি নিয়ে আন্তর্জাতিক এ সম্মেলনের আয়োজন করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগ। সহযোগী হিসেবে ছিল এডিবি।

সম্মেলনে স্পিকার বলেন, নবায়নযোগ্য জ্বালানির উৎস হতে পারে সমুদ্র। আর মাতারবাড়ি সমুদ্র দক্ষিণ এশিয়ার যোগাযোগের কেন্দ্র হতে পারে। আলাদা জীবিকার উৎস এখন সাগর। তবে এসব নির্ভর করে পারস্পরিক অংশীদারিত্বের ওপর। তাই সরকারের সঙ্গে দেশী বিদেশী সংস্থার অংশীদারিত্ব প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম বলেন, আধুনিক ফিশারিজের জন্য গবেষণায় গুরুত্ব দেয়া হচ্ছে। ব্লু ইকোনমি আমাদের জন্য নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিতে পারে। এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, বৈশ্বিক প্রোটিনের ২০ শতাংশ আসে সমুদ্র থেকে। তাছাড়া বাংলাদেশের অর্থনৈতিক বহুমুখীকরণের জন্য এটা প্রয়োজন। তাই আমরা ব্লু ইকোনমি সম্মেলনের সহযোগী হয়েছি।

এমন আরো সংবাদ

Back to top button