দেশহাইলাইটস

১৫ জুলাই থেকে চালু হচ্ছে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

১৫ জুলাই থেকে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু করছে চায়না সাউদার্ন এয়ারলাইন্স  রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে থেকে প্রতি সোম ও শনিবার একটি করে ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইন্সটি। এয়ারবাসের এ-৩২১ মডেলের উড়োজাহাজ দিয়ে ফ্লাইটগুলো পরিচালিত হবে। প্রতিটি ফ্লাইটে ১২টি বিজনেস ও ১৮৭টি ইকোনমি শ্রেণীর আসনের ব্যবস্থা রয়েছে সোমবার (১ জুলাই) রাতে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালুর ঘোষণা দেয় চায়না সাউর্দান এয়ারলাইন্স। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, ‘সাউদার্ন এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট ঢাকা ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে। যেহেতু চীনে প্রচুর পর্যটক রয়েছে, আমরা ভবিষ্যতে কক্সবাজার এবং কুনমিং বিমানবন্দরের মধ্যে সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি পর্যালোচনা করছি।’

মন্ত্রী আরো বলেন, দেশের অর্থনীতি চাঙ্গা করতে মিয়ানমার, ভারত, চীন, নেপাল ও ভুটানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে চায় বাংলাদেশ অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ঢাকা-বেইজিংয়ের মধ্যে সরাসরি ফ্লাইট উদ্বোধনের জন্য চায়না সাউদার্ন এয়ারলাইন্সকে অভিনন্দন জানান এই রুটটি বৃহত্তর সহযোগিতা, জনগণের মধ্যে সংযোগ এবং উভয় পক্ষের জন্য সমান লাভ বয়ে আনবে এবং দুই দেশের মধ্যে সহযোগিতার সুযোগ আরও প্রসারিত করবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশে চায়না সাউর্দান এয়ারলাইন্সের জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) অ্যামনেস্টার সলিউশনস লিমিটেড। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হাবিব উল্লাহ ডন বলেন, এই নতুন রুটটি দুই দেশের মানুষ, সংস্কৃতি এবং অর্থনীতির সঙ্গে সংযোগ বৃদ্ধিতে আমাদের ক্রমাগত প্রচেষ্টার একটি প্রমাণ। এই সংযোগ বাণিজ্য, পর্যটন, শিক্ষা এবং পারস্পরিক বোঝাপড়ার জন্য নতুন দ্বার উন্মোচন করার পাশাপাশি দুই দেশকে আরো কাছাকাছি নিয়ে আসবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, চায়না সাউদার্ন এয়ারলাইন্স বাংলাদেশের মহাব্যবস্থাপক জি কাংজিয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী, বেবিচকের সাবেক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান প্রমুখ।

এমন আরো সংবাদ

Back to top button