দেশহাইলাইটস

ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু

ফাইল ছবি
ফাইল ছবি

আজ থেকে রেলপথে ঈদযাত্রা শুরু হচ্ছে। এ উপলক্ষে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। তবে শিডিউল বিপর্যয় ও ট্রেনের ছাদে ভ্রমণ নিয়ে বাড়তি সতর্কতা থাকলেও শঙ্কা এড়াতে পারছেন না সংশ্লিষ্টরা। ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। আজ বুধবার (১২ জুন) থেকে যুক্ত হচ্ছে ১০টি বিশেষ (ঈদ স্পেশাল) ট্রেন। আগামীকাল বৃহস্পতিবার (১৩ জুন) থেকে রেলের বহরে আরো দুটি বিশেষ ট্রেন যুক্ত হবে। ঈদের দিন চলাচলের জন্য আরো আটটি বিশেষ ট্রেনের ব্যবস্থা রেখেছে বাংলাদেশ রেলওয়ে। রেলপথে এবার ঢাকা থেকে প্রতিদিন ৩৩ হাজার ৫০০ যাত্রী দেশের বিভিন্ন গন্তব্যে যেতে পারবেন। প্রয়োজনে এর সঙ্গে আরো ২৫ শতাংশ আসনবিহীন যাত্রীদের যাতায়াতের সুযোগ দেবে সংস্থাটি।

বাংলাদেশ রেলওয়ে ২-৬ জুন পর্যন্ত ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি করে। আর ফিরতি ঈদযাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে ১০ জুন থেকে, যা চলবে ১৪ জুন পর্যন্ত। সব টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে। তবে আসনবিহীন টিকিট ট্রেনগুলোর যাত্রার আগে স্টেশনের কাউন্টার থেকে বিক্রি করা হবে।

বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণের জন্য পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৯০টি মিটার গেজ ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ৬০টি ব্রডগেজ কোচ প্রস্তুত করা হয়েছে। অন্যদিকে ঈদ উপলক্ষে সব মিলিয়ে ২৪৯টি লোকোমোটিভ (ট্রেনের ইঞ্জিন) প্রস্তুত রয়েছে।

ঈদযাত্রায় টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে আজ থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকামুখী ট্রেনগুলো জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশনে কোনো যাত্রাবিরতি দেবে না। একইভাবে ঢাকা স্টেশন (কমলাপুর) থেকে বিমানবন্দর ও জয়দেবপুর পর্যন্ত আন্তঃনগর ট্রেনগুলোর কোনো টিকিট ইস্যু করা হবে না। ঈদের আগে-পরে ২০ দিন কোনো ট্রেনেই সেলুন কার সংযোজন করবে না বাংলাদেশ রেলওয়ে।

এমন আরো সংবাদ

Back to top button