লাইফস্টাইল

বিভিন্ন রোগ থেকে মুক্তিসহ নানান পুষ্টিগুণ মিলবে লিচুতে

লিচুগ্রীষ্মকালীন ফল সবারই প্রিয়। গ্রীষ্মকাল হলো রকমারি ফলের মৌসুম। চিকিৎসকদের মতে, এই সময় যে কোনো মৌসুমের ফল খাদ্যতালিকায় রাখা স্বাস্থ্যের জন্য বেশ ভালো। আর সেই তালিকাতেই রয়েছে গ্রীষ্মকালীন রসালো ফল লিচু, যার স্বাদ খুবই মিষ্টি। প্রায় সব বয়সের লোকেরা এই ফল খেতে পছন্দ করে থাকেন। জেনে নিন মিষ্টি এই ফলটির পুষ্টিগুণ সম্পর্কে।

লিচুতে প্রচুর পরিমাণে পানি থাকে। প্রোটিন এবং কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকে। এদিকে এই ফলে ফ্যাটও নেই, তবে রয়েছে ভিটামিন ও খনিজ পদার্থ। যেমন- ম্যাঙ্গানিজ আয়রন, ফলিক অ্যাসিড, কপার ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম ইত্যাদি। এ ছাড়াও রয়েছে প্রচুর ডায়েটারি ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। পুষ্টিগুণ তো জানা হল, কিন্তু জানেন কি এর উপকারিতা সম্পর্কে? পুষ্টিবিদদের মতে, লিচুতে প্রচুর পরিমাণ পানি থাকায় এটি খেলে গরমে শরীরের পানির ঘাটতি পূরণ হয়। গরমে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই পানি খাওয়ার পাশাপাশি লিচু খাদ্যতালিকায় রাখা উচিত। লিচুতে এপিকেচিন ও রুটিন নামক দুটি অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে, যা এ গরমে বিভিন্ন রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

লিচুতে লিচিট্যানিন নামক ভাইরাস বিরোধী উপাদান আছে, যা ভাইরাস ছড়াতে বাধা দেয়। লিচু ডায়াটেরি ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজমশক্তি বৃদ্ধি করে। লিচু কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে। লিচুতে থাকা ম্যাগনেসিয়াম, ফসফরাস আয়রন, ম্যাঙ্গানিজ ও কপার এসব মিনারেল হাড়কে ক্যালসিয়াম শুষে নিতে সাহায্য করে। ফলে হাড় শক্ত ও সুস্থ থাকে।

সংবাদ উৎস
বোল্ডস্কাই

এমন আরো সংবাদ

Back to top button