প্রবাসহাইলাইটস

ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট

ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট ৩৮তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন আগামী ৩০ আগস্ট অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী এই সম্মেলন চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। মঙ্গলবার (২১ মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলনের এসব কথা বলেন ফোবানার প্রাক্তন চেয়ারপারসন ও আউটস্ট্যান্ডিং মেম্বার বেদারুল ইসলাম বাবলা।

সংবাদ সম্মেলনে ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান ও নির্বাহী সম্পাদক ড. রফিক খানের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করন ফোবানার প্রাক্তন চেয়ারপারসন ও আউটস্ট্যান্ডিং মেম্বার বেদারুল ইসলাম বাবলা। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট (মিশিগান, ইউএসএ) শহরে আগামী ৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ৩৮তম ফোবানা সম্মেলন হবে। সম্মেলনটি প্রতি বছর উত্তর আমেরিকার ও কানাডার বিভিন্ন শহরে উদযাপিত হয়।

তিনি বলেন, এই সম্মেলনে থাকবে বিশেষ সেমিনার ও আলোচনা সভা। যেখানে প্রবাসী বাংলাদেশিদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগের ইতিহাস তুলে ধরা হবে। আরও তুলে ধরা হবে অদম্য গতিতে এগিয়ে চলা বাংলাদেশের তথ্যবহুল বিশ্লেষণ এবং স্মার্ট বাংলাদেশ নির্মাণে প্রবাসীদের অংশগ্রহণ নিয়ে বিশেষ আলোচনা হবে। এই সেমিনারগুলোতে যুক্ত থাকবেন স্বনামধন্য শিক্ষাবিদ, সাংবাদিক, লেখক ও গবেষকসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সংবাদ সম্মেলনে ফোবানার শুভেচ্ছাদূত ড. সুবর্ণা নওয়াদীর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন ফোবানার প্রাক্তন চেয়ারপারসন ও আউটস্ট্যান্ডিং মেম্বার জাকারিয়া চৌধুরী, ফোবানার বাংলাদেশ লিয়াজোঁ কমিটির কো-চেয়ারম্যান রিমন মাহফুজ প্রমুখ। প্রসঙ্গত, ফোবানার মূল লক্ষ্য হচ্ছে— বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ভাষাকে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের অংশগ্রহণের মাধ্যমে উজ্জীবিত রাখা এবং নতুন প্রজন্মের কাছে প্রচার ও প্রসার করা। এটি উত্তর আমেরিকার বাংলাদেশের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। যার সঙ্গে সংযুক্ত আছে যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থিত বিভিন্ন বাংলাদেশি সংগঠনগুলো।

এমন আরো সংবাদ

Back to top button