বিদেশহাইলাইটস

চীন-রাশিয়া সম্পর্ক শান্তির জন্য সহায়ক : শি জিনপিং

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (ডানে) বেইজিংয়ের তিয়ানানমেন স্কোয়ারে গ্রেট হল অব দ্য পিপলে স্বাগত জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : এএফপি
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (ডানে) বেইজিংয়ের তিয়ানানমেন স্কোয়ারে গ্রেট হল অব দ্য পিপলে স্বাগত জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : এএফপি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো ও বেইজিংয়ের মধ্যে সম্পর্কের প্রশংসা করে বলেছেন, এই সম্পর্ক ‘শান্তির জন্য সহায়ক’। আজ বৃহস্পতিবার (১৬ মে) চীন সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে শি এ কথা বলেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বেইজিংয়ে গ্রেট হলে উভয় নেতার বৈঠকে শি জিনপিং পুতিনকে বলেন, চীন-রাশিয়া সম্পর্ক কেবল দু’দেশের মৌলিক স্বার্থে নয়, বরং এই সম্পর্ক শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে।

শি জিনপিং আরও বলেন, বিশ্বে ন্যায্যতা ও ন্যায়বিচার সমুন্নত রাখতে রাশিয়ার সঙ্গে কাজ করতে চীন প্রস্তুত। শি বলেন, আজকের চীন-রাশিয়ার এই সম্পর্ক অনেক কষ্টার্জিত। উভয় পক্ষকে এই সম্পর্ককে লালন করতে হবে। দুই দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার চীন পৌঁছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পুতিনকে স্বাগত জানান চীনা স্টেট কাউন্সিলর শেন ইকিন। এরপর তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

গত মার্চে নির্বাচনে জয়লাভ করে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর। ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছেন শি জিন পিং। এ পরিস্থিতিতে চীন-রাশিয়ার শীর্ষ দুই নেতার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব। এদিকে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং আজ বিকেলের দিকে পুতিনের সঙ্গে দেখা করার কথা রয়েছে। আগামীকাল শুক্রবার চীনের ঐতিহাসিক শহর হারবিনে দু’টি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে সেখানে একটি উৎসবেও তার যোগ দেওয়ার কথা রয়েছে।

এমন আরো সংবাদ

Back to top button