প্রবাসহাইলাইটস

মিশর- বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা

আফছার হোসাইনগাম্বিয়ার রাজধানী বানজুলে ১৫তম ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের সাইডলাইনে  শনিবার (৪ মে) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামাহ শোকরি সৌজন্য সাক্ষাৎ করেছেন। মিশরের‌ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে  মা’সর-ইল-ইউম সাবাহ্ পত্রিকা জানায়, পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী শোকরি দুই দেশের মধ্যে বাণিজ্য বিনিময় বৃদ্ধিতে সুয়েজ খাল ও মুক্ত অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশের বিনিয়োগ ও‌ যৌথ প্রকল্প স্থাপনে মিশরের আগ্রহ কথা জানান।  মিশরীয় এজেন্সি ফর পার্টনারশিপ ফর ডেভেলপমেন্ট এবং আল-আজহার আল-শরিফের অবদানের মাধ্যমে মিশরের সমর্থন ব্যক্ত করে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার ভার বহন করায় বাংলাদেশের মানবিক ভূমিকার ভূয়সি প্রশংসা করেন শুকরি।বৈঠকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি সমস্যা সমাধানে ওআইসির দৃঢ় ভূমিকার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
এ সময় হাছান মাহমুদ পারস্পরিক ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে প্রস্তাবনা দিলে মিশরের পররাষ্ট্রমন্ত্রী প্রাথমিকভাবে কূটনৈতিক ও অফিসিয়াল ভিসা অব্যাহতি নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে নীতিগতভাবে সম্মত হন।
 বাংলাদেশ ও মিশরের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, রোহিঙ্গা সঙ্কট সমাধানসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। নিয়মিত ফরেন অফিস কনসালটেশন আয়োজনের মাধ্যমে উভয় দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার করতে একমত হন তারা।
দেশটির নতুন রাজধানী নিউ কায়রোতে বাংলাদেশ মিশনের চ্যান্সারি ভবন নির্মাণে মিশর সরকারের সর্বাত্মক সহযোগিতা দেবে বলে আশ্বাস দেন সামেহ শুকরি। উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এমন আরো সংবাদ

Back to top button