খেলাধুলাহাইলাইটস

ফুটবলের উন্নয়নে ব্রাজিলের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

আজ সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে প্রধানমন্ত্রীর নাম সংবলিত ব্রাজিলের একটি জার্সি উপহার দেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। ছবি : ফোকাস বাংলা
আজ সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে প্রধানমন্ত্রীর নাম সংবলিত ব্রাজিলের একটি জার্সি উপহার দেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। ছবি : ফোকাস বাংলা

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে ব্রাজিলের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে মন্তব্য করে বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক এবং পাটজাত ও চামড়াজাত পণ্য কেনার আহ্বানও জানিয়েছেন শেখ হাসিনা। আজ সোমবার (৮ এপ্রিল) সকালে গণভবনে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী আহ্বান জানান। সাক্ষাৎকালে শেখ হাসিনার নাম সংবলিত ব্রাজিলের একটি জার্সিও উপহার দেন ব্রাজিলের মন্ত্রী।

আসন্ন জি টুয়েন্টি সম্মেলনে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। মাউরো ভিয়েরা সেই আমন্ত্রণপত্র হস্তান্তর করলে প্রধানমন্ত্রী বলেন, তিনি সম্মেলনে যাবেন। পরে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, তৃতীয় পক্ষের মাধ্যমে বাংলাদেশ সীমিত আকারে তৈরি পোশাক রপ্তানি করছে। ব্রাজিল যদি বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করে সেটা ব্রাজিলের জন্য আরও সাশ্রয়ী হবে। নজরুল জানান, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। ব্রাজিলও এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায়।

প্যালেস্টাইন ইস্যুতেও শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ব্রাজিল উভয় দেশই ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রাম করেছে এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বিভিন্ন ইস্যুতে একই পদক্ষেপ গ্রহণ করে। প্রধানমন্ত্রী বলেন, ‘ফিলিস্তিনের গাজায় ইসরায়েলী বাহিনী যে নৃশংসতা চালাচ্ছে, সেটা গণহত্যা।’ এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এমন আরো সংবাদ

Back to top button