দেশহাইলাইটস

বাংলাদেশে আসছেন ইউরোপ-আমেরিকার প্রসিদ্ধ ৫০ চিকিৎসক

তাফিদা রাকিব ফাউন্ডেশনের উদ্যোগে সিলেটে ফ্রি মেগা মেডিকেল ক্যাম্প

তাফিদা রাকিব ফাউন্ডেশন
তাফিদা রাকিব ফাউন্ডেশন

বৃটিশ মানবিক সেবা সংস্থা তাফিদা রাকিব ফাউন্ডেশন-টিআরএফ  বিশ্বখ্যাত বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে মেগা মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশের কয়েক হাজার দরিদ্র ও দুস্থ রোগীকে বিনামুল্যে চিকিৎসা দিতে যাচ্ছে। সিলেট বিভাগে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য ও ইউরোপ-আমেরিকার প্রায় ৫০ জন খ্যাতিমান চিকিৎসক এই ক্যাম্পে অংশ নিচ্ছেন। তারা হৃদরোগ, নিউরোলোজি, নাক-কান-গলা, চক্ষু, গাইনি মেডিসিনসহ বিভিন্ন বিভাগে জটিল রোগে আক্রান্তদের সার্জারী ও চিকিৎসা দেবেন। টিআরএফ-এর সভাপতি ও প্রতিষ্ঠাতা সেলিনা বেগম বলেন, বাংলাদেশে এর আগে এতো বড় আন্তর্জাতিক মেডিকেল ক্যাম্প আর হয়নি। বিশ্বখ্যাত ওই চিকিৎসকরা বাংলাদেশের ডাক্তারদের সাথে তাদের অভিজ্ঞতাও বিনিময় করবেন।

মেগা মেডিকেল ক্যাম্পটি পরিচালিত হবে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলায়। এ ছাড়া জটিল রোগীদের অস্ত্রোপচারগুলো হবে সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং একাধিক বেসরকারি হাসপাতালে।

তাফিদা রাকিব ফাউন্ডেশন লন্ডনে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। ওই বছর যুক্তরাজ্যের চিকিৎসকরা জটিল রোগে আক্রান্ত তাফিদা রাকিব নামের ৪ বছর বয়সী একটি শিশুর বাঁচার সম্ভাবনা নাকচ করে দিয়ে লাইফ সাপোর্ট খুলে নিতে বললে, চিকিৎসকদের সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ করে তাফিদার পরিবার। দীর্ঘ আইনী লড়াই এর পর তাফিদাকে ইতালির জেনোয়াতে নিয়ে উন্নত চিকিৎসার অনুমতি পায় পরিবারটি। সুস্থ হয়ে ওঠে শিশুটি। এর পরই বিশ্বব্যপী অসহায় শিশুদের চিকিৎসা সেবায় তাফিদা রাকিব ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন শিশুটির মা সেলিনা বেগম। যা বৃটেন ও ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রশংসিত হয়েছে।

এমন আরো সংবাদ

Back to top button