হিরো অফ দি ডে

বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ৩৭৮ গবেষক

5285বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন বিভাগের ৩৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী (গবেষক)। শনিবার (৬ জানুয়ারি) আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাংকিংয়ে এ জায়গা করে নেন তারা। জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। এডি সায়েন্টিফিক ইনডেক্সে র‍্যাংকিং-২০২৪ প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন। এ তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এতে শাবিপ্রবির ৩৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী রয়েছেন।

এ তালিকায় শাবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ৭৬তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নরশাদ আলী। শাবিপ্রবি থেকে দ্বিতীয় স্থানে এবং বাংলাদেশে ৮২তম অবস্থানে আছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম। শাবিপ্রবি থেকে তৃতীয় এবং বাংলাদেশে ১৪৯তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহায়ক পরিবেশ তৈরি করতে আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। এরই মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণার জায়গা শক্ত অবস্থানে রয়েছে। যার কারণে আমরা গবেষণায় ক্রমাগত ভালো করছি।

এমন আরো সংবাদ

Back to top button