নির্বাচনহাইলাইটস

নির্বাচনের সময় নিষেধাজ্ঞার আওতায় থাকবে যেসব যানবাহন, যারা পাবেন শিথিলতা

859*8আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ৬ জানুয়ারি রাত ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত কতিপয় যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব যানবাহনের মধ্যে রয়েছে ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক। সে সাথে ৫ জানুয়ারি রাত ১২টা থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপরও আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। তবে এসব নিষেধাজ্ঞা কিছু ক্ষেত্রে শিথিল থাকবে বলেও জানানো হয়েছে।

বলা হয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক, জরুরি সেবায় নিয়োজিত যানবাহন এবং ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহনকারী সকল ধরনের যানবাহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল থাকবে। এছাড়া বিমানবন্দর থেকে যাত্রী বা আত্মীয়-স্বজনসহ বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন প্রমাণ সাপেক্ষে এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোনো যানবাহনও পাবে শিথিলতা।

রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়িতে স্টিকার প্রদর্শন সাপেক্ষে চলাচলের অনুমতি পাবে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য একটি এবং তার নির্বাচনী এজেন্টের জন্য একটি গাড়ি। রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে মোটরসাইকেলে চলাচলের অনুমতি পাবেন সাংবাদিক বা পর্যবেক্ষকরা। পাশাপাশি নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী অথবা অন্য কোনো ব্যক্তির জন্য মোটরসাইকেল চলাচলের অনুমতি পাবে। এমতাবস্থায় উল্লিখিত যানবাহনসমূহ চলাচলের ওপর বর্ণিত সময়সূচি অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপ অথবা শিথিলের জন্য সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে ক্ষমতা দেয়া হয়েছে।

এমন আরো সংবাদ

Back to top button