এন্টারটেইনমেন্টশিক্ষা

ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্ক চলচ্চিত্র প্রদর্শনীতে পুরস্কার জিতেছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

BRAC University Press Release ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওর্য়াক (ওএসইউএন) আয়োজিত চলচ্চিত্র প্রদর্শনীতে সম্মানজনক একাধিক পুরস্কার জিতেছেন ব্র্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। অনলাইনে এই চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় যেখানে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত ২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এই চলচ্চিত্র প্রদর্শনীটি ফল ২০২৩ সেমিস্টারের ‘ভিজুয়াল স্টোরি টেলিং ফর স্টুডেন্ট এনগেজমেন্ট’ শীর্ষক কোর্সের চূড়ান্ত প্রকল্পের অংশ।

ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওর্য়াক এর সদস্যভুক্ত সাতটি বিশ^বিদ্যালয়ে কোলাবোরেটিভ এই কোর্সটি অফার করা হয়ে থাকে। এই সাতটি বিশ^বিদ্যালয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের বার্ড কলেজ, লিথুনিয়ার ইউরোপিয়ান হিউম্যানিটিজ ইউনিভার্সিটি, কেনিয়ার কাকুমা রিফিউজি ক্যাম্পের এইচইউবিএস, কিরগিজস্তানের দ্য আমেরিকান ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল এশিয়া, নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটির দ্য স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স এবং কলম্বিয়ার দ্য ইউনিভার্সিটি অফ দ্য আন্দেজ।

ব্র্যাক ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার দিনা হোসেনের তত্ত্বাবধানে জেনারেল এডুকেশন এর কোর্স ‘সিএসটি ৩০৪- ডকুমেন্টারি ফিল্ম-থিওরি অ্যান্ড প্র্যাকটিস’ কোর্সে অসাধারণ পারফর্ম করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। প্রদর্শিত ২৫টি চলচ্চিত্রের মধ্যে আটটি ক্যাটাগরিতে ১১টিকে পুরস্কারের জন্য বিবেচনা করেন ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওর্য়াক এর বিচারকবৃন্দ।

এই চলচ্চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে সর্বোচ্চ সংখ্যক-তিনটি পুরস্কার পেয়েছে ব্র্যাক ইউনিভার্র্সিটি। তিনটি পুরস্কার বিজয়ী ভিডিও হলো:

‘রোড সেফটি মুভমেন্ট ২০১৮: আর উই সেফ ইয়েট’ এর জন্য অসাধারণ স্ক্রিপ্টের স্বীকৃতি হিসেবে পুরস্কার জিতেছেন প্রদিপ্ত হাসিন, অনিন্দিতা হোসেন রাইন, ইমরানুল আহসান মুনিম এবং ইমতিয়াজ সরকার শিহাব।

‘ফুড ওয়েস্ট ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে পরিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য পুরস্কার জিতেছেন সাকিব সাদি, সাকলায়েন নিজাম ঠাকুর, মুহতাসিম বিল্লাহ নাহিন এবং তানজিলা পারভীন।

ফেডিং টাইডস, রেইজিং হোপ: দ্য ফাইট টু সেভ ঢাকা’স ডাইং ওয়াটারবডিস” শীর্ষক ভিডিও নির্মাণ করে সিভিক এনগেজমেন্ট এর ক্ষেত্রে অসাধারণ অবদান রাখায় তাহজিদ আহসান, নাজমুল হাসান, ফাতিন নুর ইশরাক এবং ওমর ইবতেশাম নিবিরকে পুরস্কৃত করা হয়।

১২ই ডিসেম্বর ২০২৩ এই চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের ভাইস-চ্যান্সেলর জনাথন বেকার, ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অফ জেনারেল এডুকেশন এর ডিন সামিয়া হক, ওএসইউএন এর ডিরেক্টর অফ কমিউনিকেশন্স বনি গোয়াড, এই চলচ্চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষকমণ্ডলি এবং চলচ্চিত্র নির্মাতা মেধাবী শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এমন আরো সংবাদ

Back to top button