দেশহাইলাইটস

ঘনীভূত হতে পারে লঘুচাপ, রাতের তাপমাত্রা কমার আভাস

ঘনীভূত হতে পারে লঘুচাপ, রাতের তাপমাত্রা কমার আভাস বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতের তাপমাত্রা সামান্য কমার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

দেশে সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা বেড়েছে। মঙ্গলবার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ২১ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার ও বৃহস্পতিবার সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছিল সীতাকুণ্ডে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রুপ নিলে এর নাম হবে ‘মিগজাউম’। এই নামটি মিয়ানমারের দেওয়া। ঘূর্ণিঝড়টির বাংলাদেশের উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এমন আরো সংবাদ

Back to top button