জেলার খবর

বগুড়ায় ‘লাইভস্টক কানেক্ট– বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

Momo In Boguraবগুড়ার হোটেল মম ইন-এ ‘লাইভস্টক কানেক্ট – পাথওয়েজ টু সাস্টেনেবিলিটি’ শীর্ষক সেমিনারের অনুষ্ঠিত হয়েছে। পদ্মা, যমুনা এবং তিস্তা নদী চরের জন্য মেকিং মার্কেটস ওয়ার্ক (এমফোরসি) প্রকল্পের অংশ হিসেবে আয়োজিত এই সেমিনারের লক্ষ্য ছিল বাংলাদেশের চরাঞ্চলে বিগত তিন বছরের বেশি সময় যাবত অর্জিত অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা তুলে ধরা।

২৪ নভেম্বর শুক্রবার বিকালে সেমিনারে উদ্বোধন করেন প্রধান অতিথি পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার মহাপরিচালক ও অতিরিক্ত সচিব খুরশিদ ইকবাল রিজভী। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন এম-ফোর-সি প্রকল্পের পরিচালক ড. মো: আব্দুল মজিদ প্রামানিক। এমফোরসি প্রকল্পের টিম লিডার আব্দুল আউয়াল ‘প্রাণীসম্পদ খাত, এমফোরসি’র পার্টনারশিপ অ্যান্ড গ্রান্টস-এর সিনিয়র ম্যানেজার ইয়াসির আরাফাত চরের প্রাণীসম্পদ বাজার সম্পর্কে একটি বিশ্লেষণমূলক প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সেমিনারে এম-ফোর-সি প্রকল্পের টিম লিডার আব্দুল আউয়ালের তত্ত্বাবধায়নে একটি প্যানেল আলোচনা পর্ব এবং অতঃপর একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় প্রাণীসম্পদ বাজারের প্রধান স্টেকহোল্ডাররা অংশগ্রহণ করেন এবং যাবতীয় চ্যালেঞ্জ, সুযোগ ও ভবিষ্যত নিয়ে আলোচনা করা হয়।

সুইজারল্যান্ড সরকার ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০১১ সাল থেকে বাস্তবায়িত হচ্ছে এমফোরসি প্রকল্প। প্রকল্পটি সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ ও পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে চরাঞ্চলের কৃষি বাজার ব্যবস্থা উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে নির্ধারিত চর সমূহের দরিদ্র পরিবারের আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা ও বিপদাপন্নতা হ্রাস করা।

এই লক্ষ্যে এম-ফোর-সি শীর্ষক প্রকল্পটি দেশের দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলে জুলাই ২০২০ হতে জুন ২০২৪ পর্যন্ত ৬টি জেলার (গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, জামালপুর ও শরিয়তপুর) নতুন এলাকার চরাঞ্চলের চরবাসীদের সার্বিক অর্থনৈতিক উন্নতি, বাজারের সঙ্গে যোগাযোগ, কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে উদ্ধার হওয়ার বিভিন্ন কৌশল রপ্ত করায় কাজ করছে। উল্লেখ্য, প্রকল্পটির প্রথম পর্যায় মে ২০১৩ হতে ডিসেম্বর ২০১৯ তারিখে সমাপ্ত হয়েছে এবং এর মাধ্যমে ১,২৪,০০০ চর পরিবার উপকৃত হয়েছে।

মাধ্যম
এইচ আলিম

এমন আরো সংবাদ

Back to top button