জলবায়ু পরিবর্তনহাইলাইটস

কপ-২৮ কে সামনে রেখে জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

জলবায়ু সম্মেলন কপ-২৮ আগামী ৩০ নভেম্বর থেকে দুবাইয়ে শুরু হবে। ছবি- সংগৃহীত
জলবায়ু সম্মেলন কপ-২৮ আগামী ৩০ নভেম্বর থেকে দুবাইয়ে শুরু হবে। ছবি- সংগৃহীত

জলবায়ু সম্মেলন কপ-২৮ উপলক্ষে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে বায়ুন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি)। প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজ সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও আসন্ন কপ ২৮ সংবাদ গ্রহণের প্রস্তুতির জন্য ‘Journalism in the Age of Climate Action: COP28 Coverage Strategies and Mentoring’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালাটি দুই দিনব্যাপী।

৩ ও ৪ নভেম্বর সকাল ৯ টা থেকে থেকে বিকেল ৪ টা পর্যন্ত দুই দিনব্যাপী এই কর্মশালাটি প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে। যেখানে পরিবেশ, জলবায়ু, লস এন্ড ড্যামেজ অন্যান্য গুরুত্বপূর্ণ ১২টি মডিউলে প্রশিক্ষণ প্রদান করা হবে।

জলবায়ু সম্মেলন কাভার করতে ইচ্ছুক এবং অংশগ্রহণ করবেন এমন অর্ধশতাধিক সাংবাদিক ও মিডিয়াকর্মীর দক্ষতা উন্নয়ন ও মেনটরিং কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন অধ্যাপক ড. আইনুন নিশাতসহ অন্যান্য দেশ বরেণ্য পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ এবং সাংবাদিক ব্যক্তিত্ব।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এ.এস.এম মাকসুদ কামাল। কর্মশালার প্রধান সমন্বয়কারী হিসেবে থাকবেন ক্যাপস চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

প্রশিক্ষণের দ্বিতীয় দিন অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করবেন মাননীয় প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত জনাব সাবের হোসেন চৌধুরী এমপি। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সহযোগী আয়োজক হিসেবে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিথ্রিইআর), সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), চেঞ্জ ইনিশিয়েটিভ, লিগ্যাল বি, লিগ্যাল ফোরাম বাংলাদেশ, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম), পরিবেশ উদ্যোগ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ) এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

এমন আরো সংবাদ

Back to top button