হিরো অফ দি ডে

এআইয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান চৌধুরী

টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে বৃহস্পতিবার এই তালিকাটি প্রকাশ করা হয়।

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ডেটা সায়েন্টিস্ট ড. রুম্মান চৌধুরী। ছবি: টাইম ম্যাগাজিনের ওয়েবসাইট থেকে সংগৃহীত।
বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ডেটা সায়েন্টিস্ট ড. রুম্মান চৌধুরী। ছবি: টাইম ম্যাগাজিনের ওয়েবসাইট থেকে সংগৃহীত।

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ডেটা সায়েন্টিস্ট ড. রুম্মান চৌধুরী টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী এআই ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন। টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে গতকাল বৃহস্পতিবার এই তালিকাটি প্রকাশ করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই তালিকায় স্থান পেয়েছেন ড. রুম্মান। তিনি ডেটা সায়েন্স ও সোশ্যাল সায়েন্সের সমন্বয়ে ‘অ্যাপ্লাইড অ্যালগোরিদমিক এথিকস’ খাতে কাজ করেছেন। ড. রুম্মান চৌধুরী মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিকতা ও মেশিন লার্নিং নিয়ে কাজ করেন। ১৯৮০ সালে নিউইয়র্কের রকল্যান্ড কাউন্টিতে জন্ম নেন ড. রুম্মান। ছোটবেলা থেকেই বৈজ্ঞানিক কল্পকাহিনী ও টিভি সিরিজ এক্স ফাইলসের বড় ভক্ত ছিলেন তিনি, যা তাকে বিজ্ঞান সম্পর্কে কৌতূহলী করে তলে।

তিনি ম্যানেজমেন্ট সায়েন্স ও পলিটিকাল সায়েন্স বিষয়ে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে স্নাতক পাস করেন। এরপর তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্ট্যাটিসটিক্স অ্যান্ড কোয়ানটিটেটিভ মেথডস বিষয়ের ওপর এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনি সিলিকন ভ্যালিতে কাজ করার পাশাপাশি স্যান ডিয়েগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পলিটিকাল সায়েন্স বিষয়ে পিএইচডি লাভ করেন। কীভাবে ডেটার ব্যবহারে মানুষকে পক্ষপাত থেকে মুক্ত করা যায় এবং কীভাবে সমাজের ওপর প্রযুক্তির প্রভাব যাচাই করা যায়—এসব বিষয় নিয়ে গবেষণা করেছেন তিনি। ২০২১ এর ফেব্রুয়ারি থেকে ২০২২ এর নভেম্বর পর্যন্ত টুইটারে (বর্তমানে এক্স) টুইটারের একটি দলের প্রকৌশল পরিচালক হিসেবে কাজ করেন। এ সময় তিনি টুইটারের কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে নৈতিকতার মানদণ্ডের সমন্বয় ঘটানোর জন্য কাজ করেন।

এ বছরের আগস্টের শুরুতে ড. রুম্মান প্রায় ৪ হাজার হ্যাকারদের নিয়ে লাস ভেগাসে একটি যুগান্তকারী সম্মেলন আয়োজন করেন। এই অনুষ্ঠানে ওপেন এআই, গুগোল ও অ্যানথ্রোপিকের বানানো এআই চ্যাটবটের বিভিন্ন ভঙ্গুরতা চিহ্নিত করার চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হয় হ্যাকারদের প্রতি। এই অনুষ্ঠানের মাধ্যমে ড. রুম্মানের কাজের গুরুত্ব বড় আকারে সবার সামনে আসে। টাইম ম্যাগাজিনের এই তালিকায় ড. রুম্মানের পাশাপাশি স্থান পেয়েছেন ওপেন এআই’র প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান, এক্স এআই’র ইলন মাস্ক, কানাডা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক জেফরি হিনটন, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফেই ফেই লি, গুগোল ডিপ মাইন্ডের ভাইস প্রেসিডেন্ট পুশমিত কোহলি, প্রমুখ।

এমন আরো সংবাদ

Back to top button