শিক্ষাহাইলাইটস

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম এর পি এইচ ডি ডিগ্রি অর্জন

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জাহাঙ্গীর আলম
উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জাহাঙ্গীর আলম

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম তাসখন্দের ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনমি এন্ড ডিপ্লোমেসি’র বাণিজ্য অনুষদ হতে এক্সটার্নাল রিসার্চার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার গবেষণার বিষয় ছিল ‘প্রযুক্তি চালিত আন্তর্জাতিক বাণিজ্য গ্রহণকে প্রভাবিত করার কারণ : এশিয়া প্রেক্ষিত’।

শুক্রবার (১৬ জুন) এ  বিষয়ে দীর্ঘ আলোচনা ও পর্যালোচনা শেষে বৈজ্ঞানিক কাউন্সিলের ১০ জন সদস্যই গোপন ব্যালটে সর্বসম্মতভাবে তার পিএইচডি ডিগ্রি প্রদানের পক্ষে ভোট দেন। ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনমি এন্ড ডিপ্লোমেসি’র রেক্টর এবং উজবেকিস্তান পার্লামেন্টের ডেপুটি স্পিকার সাদিক সাফায়েভ, ভাইস রেক্টরগণ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণসহ এ অঞ্চলের অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের সময় বৈজ্ঞানিক কাউন্সিলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভারত, মালয়েশিয়া ও উজবেকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাহাঙ্গীর আলমের ৬টি আর্টিকেল ও ২টি কনফারেন্স পেপার প্রকাশিত হয়। বাংলাদেশ, উজবেকিস্তান, কানাডা, চীন ও মালয়েশিয়াসহ অন্যান্য দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ তার থিসিসের বিষয়ে রিভিউ প্রদান করেন। রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম বিসিএস প্রশাসন ক্যাডারের অষ্টম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি মেহেরপুর জেলার সদর উপজেলার পাটকেলপোতা গ্রামের স্কুল শিক্ষক মাওলানা রুহুল আমীনের পুত্র।

এমন আরো সংবাদ

Back to top button