দেশহাইলাইটস

এগোচ্ছে মোখা, ভারতের ১০ রাজ্যে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

 এগোচ্ছে মোখা, ভারতের ১০ রাজ্যে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় থাকা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি এখন স্থলভাগের দিকে এগোচ্ছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর পূর্ব ও দক্ষিণ ভারতের অন্তত ১০টি রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

ভারতের আবহাওয়া দপ্তরের অনুমান এই ঘূর্ণিঝড় উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে এবং শক্তি বাড়িয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরপর ১২ মে নাগাদ তা বাঁক নিয়ে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। এরপরেও তা শক্তি বাড়াবে। ১৪ মে দুপুরে দক্ষিণ পূর্ব বাংলাদেশ এবং উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করবে এবং আস্তে আস্তে শক্তি হারাবে।

ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ও মিয়ানমারের উপকূল ছুঁয়ে উত্তর-পূর্ব ভারতের দিকে অগ্রসর হবে বলে পূর্বাভাস দিচ্ছে দেশটির আবহাওয়া দপ্তর। এর প্রভাবে আগামী তিন দিন বিচ্ছিন্নভাবে বৃষ্টি এবং পরের দুদিন উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৩ মে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরায়। ১৪ মে এই পরিস্থিতি তৈরি হতে পারে অরুণাচল প্রদেশ, আসাম ও মেঘালয়ে। ১৪ মে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরায়।

এমন আরো সংবাদ

Back to top button