অর্থনীতিহাইলাইটস

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ

 বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার তিনদিনের সফরে আজ ঢাকায় আসছেন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ও ভুটানের নতুন আবাসিক প্রতিনিধি (কান্ট্রি ডিরেক্টর) আব্দুল্লাই শেখকে সঙ্গে নিয়ে ঢাকায় আসছেন মার্টিন রেইজার।

বাংলাদেশ সফর বিষয়ে মার্টিন রেইজার বলেন, আমি আনন্দিত আবারো বাংলাদেশে আসতে যাচ্ছি বলে এবং সরকারের সঙ্গে গুরুত্বপূর্ণ সংস্কার নিয়ে আলোচনা চালিয়ে যেতে পেরে। আমাদের আলোচনা বাংলাদেশকে স্থিতিশীল ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির পথে রাখতে এবং জনগণের জন্য সুযোগ তৈরিতে সাহায্য করবে।

মার্টিন রেইজার তার তিনদিনের ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। একই সঙ্গে তিনি আব্দুল্লাই শেখকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেবেন। এ দুজন বাংলাদেশে বিশ্বব্যাংকের একটি প্রকল্পও ঘুরে দেখবেন বলে জানা গেছে।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের পদে নিযুক্ত হবেন আব্দুল্লাই শেখ। আব্দুল্লাই শেখ সেনেগালের নাগরিক যিনি ১৯৯৫ সালে বিশ্বব্যাংকে অর্থনীতিবিদ হিসেবে যোগ দেন এবং বিশ্বে বিভিন্ন দেশে কান্ট্রি ডিরেক্টর হিসেবে নেতৃত্ব দেন।

জার্মান নাগরিক রেইজার গত ১ জুলাই থেকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছেন। এর আগে তিনি চীন ও মঙ্গোলিয়ায় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এবং কোরিয়ায় ডিরেক্টর পদে কাজ করেছেন। এছাড়া তিনি তুরস্ক ও ব্রাজিলেও কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশকে নিয়ে আব্দুল্লাই শেখ বিবৃতিতে বলেন, উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য পেয়েছে। বিশেষ করে দারিদ্র্য কমিয়ে আনা, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর বিভিন্ন উদ্যোগ, দুর্যোগ মোকাবেলা এবং বিদ্যালয়ে উপস্থিতির ক্ষেত্রে লিঙ্গসমতার দিকগুলোয় বাংলাদেশ বেশ ভালো করেছে। বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে আমি এ দেশের সরকার ও জনগণের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার অপেক্ষায় আছি।

আফ্রিকার দেশ সেনেগালের নাগরিক শেখ আব্দুল্লাই ১৯৯৫ সাল থেকে বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ হিসেবে কাজ করছেন। আফ্রিকার দেশ ক্যামেরুন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, গিনি, গ্যাবন ও কঙ্গোয় তিনি বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন। আফগানিস্তান, মিয়ানমার ও মালদ্বীপে ছিলেন বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার। এবার আসছেন বাংলাদেশে। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে বিশ্বব্যাংক। অনুদান ও ঋণ হিসেবে এ পর্যন্ত ৩৭ বিলিয়ন ডলার বাংলাদেশকে দিয়েছে আন্তর্জাতিক এ আর্থিক প্রতিষ্ঠান। বর্তমানে বিশ্বব্যাংকের অর্থায়নে ১৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের মোট ৫৫টি প্রকল্প চলমান আছে বাংলাদেশে।

এমন আরো সংবাদ

Back to top button