বিদেশ

জ্বালানি রফতানি থেকে বড় মুনাফা আশা করছে মস্কো

 জ্বালানি রফতানি থেকে বড় মুনাফা আশা করছে মস্কো ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়াকে শাস্তি দিতে দেশটির ওপর একের এক পর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। সম্প্রতি রুশ তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তবে এ নিষেধাজ্ঞায় দেশটির তেল রফতানিতে কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ। বরং জ্বালানি রফতানি থেকে এ বছর বড় ধরনের মুনাফা প্রত্যাশা করছেন তিনি। গতকাল শনিবার লাভরভের বরাত দিয়ে এসব কথা জানায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্স।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে যে মূল্য স্তর প্রতিষ্ঠিত হয়েছে তা বিবেচনায় নিয়ে আমরা কোনো বাজেটজনিত ক্ষতির সম্মুখীন হইনি। বরং এই বছর জ্বালানি সম্পদ রফতানি থেকে আমাদের মুনাফা উল্লেখযোগ্য পরিমাণে বাড়বে।

ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ নিতে সম্প্রতি নীতিগতভাবে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। মস্কোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে চলতি বছরের শেষ নাগাদ রাশিয়া থেকে ৯০ শতাংশ পর্যন্ত তেল আমদানি কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তবে ইইউ’র সিদ্ধান্তে বিচলিত নন লাভরভ। তিনি বলেন, সাধারণভাবে বলতে গেলে তেল রাজনীতির বিষয় নয়, এর চাহিদা রয়েছে। তেল বিক্রির জন্য আমাদের বিকল্প বাজার আছে। এরই মধ্যে আমরা সেখানে বিক্রি বাড়ানোর উদ্যোগ নিয়েছি।

এমন আরো সংবাদ

Back to top button