দেশহাইলাইটস

চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে গবেষণার আহ্বান প্রধানমন্ত্রীর

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে গবেষণার জন্য দেশের বিজ্ঞান গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। যেসব গবেষণার জন্য এসব ফেলোশিপ দেওয়া হচ্ছে, তার ফলাফল প্রধানমন্ত্রী নিজে দেখবেন বলেও জানান।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান-২০২২-এর আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন।

বিজ্ঞান গবেষণায় যুক্ত থাকা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর হাতে ফেলোশিপের চেক তুলে দেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে, জনগণের করের টাকায় দেওয়া এসব অর্থের সদ্ব্যবহার করার আহ্বান জানান।

এ ছাড়া স্বাধীনতার পরপর বিজ্ঞান শিক্ষার উন্নয়নে জাতির পিতার অবদানের কথা তুলে ধরেন শেখ হাসিনা। যার ধারাবাহিকতা বর্তমান সরকার ধরে রেখেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে ২২ হাজারেরও বেশি গবেষককে গবেষণার জন্য ১৩৭ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। ‘জয় বাংলা’ স্লোগানটি জাতীয় স্লোগান হিসেবে বিবেচিত হওয়াকে জাতীয় অর্জন বলেও অভিহিত করেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া করোনার সংক্রমণ কমে আসার পরিপ্রেক্ষিতে জনজীবন স্বাভাবিক হয়ে যাচ্ছে উল্লেখ করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এমন আরো সংবাদ

Back to top button