দেশহাইলাইটস

সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে ভোটগ্রহণ চলছে

25ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সপ্তম ধাপে আজ সোমবার ১৩৮ ইউপিতে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত দেশের ২০ জেলার ২৪ উপজেলায় এসব ইউপিতে ভোটগ্রহণ চলবে।এর আগে ইউনিয়ন পরিষদের ছয় ধাপের ভোটগ্রহণ শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব ধাপে ব্যাপক নির্বাচনি সহিংসতাসহ হতাহতের ঘটনা ঘটে। এ ধাপের ভোটেও রয়েছে শঙ্কা। যদিও নির্বাচন কমিশন থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো খবর :

দক্ষিণ চট্টগ্রাম : দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে প্রচারের শুরু থেকে সহিংস হয়ে ওঠা সাতকানিয়ার ১৬ ইউপিতে ভোটগ্রহণ চলছে। আজ সোমবার সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে, এসব ইউপির ১৪৫টি কেন্দ্রে শুরু হওয়া ভোট অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসন অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ ক্যাটাগরিতে থাকা কেন্দ্রগুলোকে ভাগ করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ১৬ জন ম্যাজিস্ট্রেট, পাঁচ প্লাটুন বিজিবি, র‍্যাবসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, কেঁওচিয়া ইউপির ৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণ জনার কেঁওচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, সেখানে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নারী-পুরুষ ভোটদানের জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছেন। তবে ভোটার উপস্থিতি অনেক কম।’

তবে বাজালিয়া ইউপির বড়দুয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শহিদুল্লাহ চোধুরী অভিযোগ করেছেন, তাঁর কর্মী-সমর্থকদের পেটানো হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। কেন্দ্র থেকে তাঁদের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন শহিদুল্লাহ।

কুমিল্লা : কুমিল্লার বুড়িচং ও দেবীদ্বার উপজেলার ২৪টি ইউপিতে শান্তিপূর্ণ পরিবেশে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে।

এর মধ্যে বুড়িচং উপজেলার নয়টি ইউপিতে দুই লাখ ৩২ হাজার ৭৫৫ জন ভোটার রয়েছেন। মোট ১০৩টি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন ভোটারেরা। এ ছাড়া দেবীদ্বার উপজেলার ১৫টি ইউপিতে শান্তিপূর্ণ পরিবেশে ভোট চলছে। সব কেন্দ্রে ভোটারদের লম্বা লাইন দেখা গেছে।

এদিকে, দেবীদ্বারের ১২ নম্বর ভানী ইউপির নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী নুরুজ্জামান মুকুল গতকাল রোববার রাত ৯টার দিকে মারা যান। এজন্য ওই ইউপিতে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

 সুনামগঞ্জ : সুনামগঞ্জের তাহিরপুরের সাতটি ইউপিতে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল থেকে বালিজুরী এইচ এ উলুম সিনিয়র আলিয়া মাদ্রাসাসহ কয়েকটি ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন লক্ষ করা গেছে।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলার সাতটি ইউপিতে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোট চেয়ারম্যান পদে ৪৪ জন, সাধারণ সদস্য পদে ২৯৩ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১০০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ৭১টি ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা এক লাখ ৪২ হাজার ৫৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭২ হাজার ১২৭ জন এবং নারী ভোটার ৭০ হাজার ৪৫৯ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সাতটি ইউপিতে তিন জন বিচারিক ও আট জন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ কয়েক স্তরে আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে।

 ময়মনসিংহ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ১১টি ইউপিতে চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪৬ জন ও সাধারণ সদস্য পদে ৪২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলার ১১ ইউপিতে মোট ভোটার দুই লাখ ৬৯ হাজার ৬৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩৯ হাজার ৬০ জন ও নারী ভোটার এক লাখ ৩০ হাজার ৬২০ জন। এ ছাড়া এখানে তৃতীয় লিঙ্গের এক জন ভোটার রয়েছেন।

ঈশ্বরগঞ্জে ১২৩টি ভোটকেন্দ্রে ৭৪৮টি ভোটকক্ষ রয়েছে। এর মধ্যে স্থায়ী ভোটকক্ষ ৭৩৬টি এবং অস্থায়ী ভোটকক্ষ রয়েছে ১২টি।

পিরোজপুর : সপ্তম ধাপের ইউপি নির্বাচনে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার চন্ডিপুর ইউনিয়নে সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ চলছে। আজ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। এ ইউনিয়নে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি (জেপি-মঞ্জু) মনোনীত প্রার্থীসহ চেয়ারম্যান পদে আট জন, সাধারণ সদস্য পদে ৩৪ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ইউনিয়নে ১৩ হাজার ৬৩৭ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে পুরুষ ভোটার সাত হাজার ৭৩ জন এবং নারী ভোটার ছয় হাজার ৫৬৪ জন।

নীলফামারী : নীলফামারী সদরের ইটাখোলা ও কুন্দপুকুর ইউপিতে ভোটগ্রহণ চলছে। প্রচণ্ড শীতের কারণে সকালের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল অনেকটাই কম। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে থাকে।

এ  দুই ইউপিতে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত সদস্য পদে ৪২ জন এবং সাধারণ সদস্য পদে ১০২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই ইউপিতে মোট ৪৮ হাজার ৫০৫ জন ভোটার রয়েছেন।

এদিকে, সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিটি কেন্দ্রে ছয় জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে দুই ইউপিতে পুলিশ, র‌্যাব ও বিজিবির তিনটি করে টিম টহলে রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষায় একজন ম্যাজিস্ট্রেট ছাড়াও ছয় জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

এমন আরো সংবাদ

Back to top button