প্রযুক্তি

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার বীরদের খোঁজে অপো

News on OPPO's new campaign `Stories of Hero' Inboxবাংলাদেশ পালন করছে বিজয়ের সুবর্ণজয়ন্তী। ঐতিহাসিক এই মাসটিকে স্মরণীয় করে রাখতে সরকারি-কেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে এগিয়ে এসেছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান অপো। বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ব্যুরো বাংলাদেশকে সঙ্গে নিয়ে চালু করেছে ‘বীরের গল্প’ (স্টোরিজ অব হিরোজ) শিরোনামে উদ্ভাবনী ক্যাম্পেইন। উদ্দেশ্য বাস্তবের হিরোদের সাথে মানুষের পরিচয় করিয়ে দেওয়া।

১৯৭১ সালে একসাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়। পৃথিবীর খুব কম দেশই আছে যারা স্বাধীনতার জন্য এতো ত্যাগ স্বীকার করেছে।  দীর্ঘ নয়মাসের রক্ষক্ষয়ী যুদ্ধের পর বাংলাদেশ নামক স্বাধীন দেশ বিশ্বের বুকে স্থান পায়। এরপর গত ৫০ বছরে নানা চড়াই উৎরাইয়ের মধ্যে দিয়ে বাংলাদেশকে যেতে হয়েছে। সর্বশেষ বাংলাদেশ তথা বিশ্বের বুক কাল হয়ে হানা দেয় করোনা ভাইরাস মহামারী। সেই যুদ্ধেও একঝাঁক যোদ্ধা বীরের মতো ঝাঁপিয়ে পড়েছে মানুষের জীবন বাঁচাতে। দিনরাত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে গেছেন। মহান স্বাধীনতা যুদ্ধ ও আধুনিক বাংলাদেশের বিনির্মাণে নব্য এই যোদ্ধাদের প্রতি সম্মান জানাতেই অপো এই ক্যাম্পেইন নিয়ে এসেছে।

১২ তারিখে ক্যাম্পেইনটি চালু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে অপো ব্যবহারকারীরা ক্যামেরার মাধ্যমে তার আশেপাশের মানুষের জীবন যুদ্ধের গল্প নিয়ে আসবেন। ছবিতে তুলে আনবেন আসল যোদ্ধাদের কথা। অপো মনে করে, আমাদের চারপাশে এমন সব মানুষ আছে যারা পাদপ্রদীপের নিচে। কিন্তু সমাজের জন্য তারা অনবরত অবদান রেখে যাচ্ছেন। অথচ অনেক সময়ই আমরা তাদের যথার্থ প্রাপ্য দিতে পারি না। আপনি যদি এসব মানুষের সন্ধান পান তাহলে এই ক্যাম্পেইনে অংশ নিয়ে পুরস্কৃত হতে পারেন। এজন্য আপনাকে ছবির সাথে গল্পটি লিখে অপো বাংলাদেশের ফেসবুক পেজে শেয়ার দিতে হবে। ব্যক্তিটি হতে পারে আপনার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পরিচিতজন অথবা যেকেউ। মানুষের পাঠানো দারুণ সব বাছাইকৃত ছবি নিয়ে তৈরি করা হবে অপো গ্যালারি। এটি হবে অনেকটা ভার্চুয়াল আর্ট কালেকশনের মতো। আপনি চাইলে সাধারণ হ্যাশট্যাগের দিয়ে নিজের একটি গল্প বাণাতে পারেন।

সব ছবি থেকে বিচারক প্যানেল সেরা তিনটি ছবি তথা তিনটি জীবনের গল্প বাছাই করে নেবেন। পরবর্তীতে এদের পাশে দাঁড়াবে অপো ও ব্যুরো বাংলাদেশ। এসব মানুষের জীবনকে একটু সহজ করতে সাহায্যের হাত বাড়িয়ে দিবে এই দুই সংগঠন। আর যার হাত ধরে এসব সংগ্রামরত জীবনের গল্প উঠে আসলো তাদের জন্য পুরস্কার হিসেবে থাকবে সম্প্রতি বাজারে আসা ফ্লাগশিপ রেনো ৬ অথবা আইওটি পণ্য।

এর আগে অপো, ব্যুরো বাংলাদেশ ও প্রীত রেজার মতো নামকরা একদল ফটোগ্রাফার ও ইনফ্লুয়েন্সারদের সঙ্গে নিয়ে একই ধরনের কাজ করে মানুষকে উৎসাহিত করেছেন। তারা অপো রেনো ৬ এর বোকেহ ফ্লেয়ার পোর্ট্রটে দিয়ে ছবি তুলে সবাইকে ক্যাম্পেইনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। এরপর সব অপো ভক্তদের জন্য উন্মক্ত করে দেওয়া হয়।

তাহলে এখনই নেমে পড়ুন আপনার চারপাশের মানুষের সংগ্রামের না বলা গল্পগুলো বলতে। ক্যাম্পেইনে অংশ নিয়ে এসব জাতীয় বীরদের প্রতি আপনি যে শুধু সম্মান জানাচ্ছেন তা নয়, বিজয়ের সুবর্ণ জয়ন্তীকে আরো মহামান্বিত করে তুলছেন। বিস্তারিত জানতে অপো বাংলাদেশের অফিসিয়াল ফেসবুকে চোঁখ রাখুন আর খুঁজতে থাকুন আমাদের চারপাশের বীরদের জীবনের গল্প।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button