লাইফস্টাইল

শীতকালে প্রতিদিন গোসল, কী বলেন গবেষকরা?

গোসল পেক্সেলসশীতকালে সকালে কাজে যাবেন। অনেকেই বেরোনোর সময়ে গোসল করতে চান না। ঠাণ্ডা জল হোক কিংবা গরম জল, শীতকালে গোসল করাই কঠিন একদল মানুষের কাছে। কিন্তু দিনের পর দিন এমন চললে কি কোনও সমস্যা হতে পারে? রোজ গোসল না করলে কী হয়? চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এ সময়ে রোজ গোসল করা আসলে শরীরের জন্য তেমন ভাল নয়। অন্যরা তা নিয়ে যতই ঠাট্টা করুন না কেন!

১) যুক্তরাষ্ট্রে চর্মরোগ চিকিৎসকরা জানাচ্ছেন, গোসল করার অভ্যাস পরিচ্ছন্নতার জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের গোসলের নিয়মে অনেকটাই রয়েছে সামাজিক বিধিবিধান। নিয়মিত গোসল করেন না মানেই অপরিচ্ছন্ন, এমন নয়।

২) গরম পানিতে বেশ অনেকক্ষণ ধরে স্নান করা অভ্যাস? এতে কী ক্ষতি হয় জানেন? ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। ফলে রোজ গোসল করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভাল।

৩) গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময়ে ত্বক ভাল রাখতে সেই সব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলি চলে যায়। তাতে সমস্যা হতে পারে। তাই শীতকালে সপ্তাহে দু’-তিন বারের বেশি স্নান না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

৪) শীতকালে বেশি গোসল করলে নখেরও ক্ষতি হতে পারে। কারণ এই মৌসুমে নখের অবস্থা খারাপ থাকে। বার বার স্নান করলে নখ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

সূত্র: আনন্দবাজার

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button