বিদেশস্বাস্থ্য

ইউরোপে টিকা বাধ্যতামূলক বিবেচনা করার সময় এসেছে : ইউরোপীয় কমিশন

441নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ‘ওমিক্রন’ প্রতিরোধে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোকে কোভিড টিকা বাধ্যতামূলক করার বিষয়টি বিবেচনার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে উরসুলা ভন ডার লেয়েন বলেন, ‘ইইউ’র মধ্যে টিকা বাধ্যতামূলক করা নিয়ে ঠিক কীভাবে আলোচনা করা যায়, সে বিষয়ে আলোচনা জরুরি। এ ক্ষেত্রে অবশ্যই যৌথ উদ্যোগ প্রয়োজন। তবে, আমি মনে করি—আলোচনাটা শুরু হওয়া দরকার।’

ইউরোপীয় কমিশনের প্রধান বলেছেন, “‘ব্যাপক মাত্রায় সংক্রমণে সক্ষম’ ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে লড়াইয়ে টিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

অস্ট্রিয়ায় আগামী ফেব্রুয়ারি থেকে কোভিড টিকা বাধ্যতামূলক হবে। এরই মধ্যে ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

অন্যদিকে, গ্রিসে টিকা না নেওয়া ষাটোর্ধ্বদের প্রতি মাসে ১০০ ইউরো করে জরিমানা গুনতে হচ্ছে।

এ ছাড়া জার্মানির পরবর্তী চ্যান্সেলর হতে যাওয়া ওলাফ শলজ জানিয়েছেন, তিনি টিকা বাধ্যতামূলক করার পক্ষে। তিনি বলেন, ‘গত মার্চ থেকেই টিকা বাধ্যতামূলক চেয়ে আসছি। একই সঙ্গে দ্রুতগতির বুস্টার ডোজ প্রদান কার্যক্রম জরুরি।’

গত ২২ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়্যান্ট শনাক্ত হয়। ৯ নভেম্বর সংগৃহীত নমুনাটি পরীক্ষা-নিরীক্ষার পর ২২ তারিখে গিয়ে নতুন ভ্যারিয়্যান্ট বলে নিশ্চিত হওয়া সম্ভব হয়। পরে ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ভ্যারিয়্যান্ট হিসেবে আখ্যায়িত করে এবং এর নামকরন করে ‘ওমিক্রন’।

এমন আরো সংবাদ

Back to top button