দেশহাইলাইটস

নাটক-ওয়েব সিরিজ প্রচারে সেন্সর বোর্ড গঠনে রুল

5652632টিভি ও ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নাটক, শর্টফিল্ম বা ওয়েব সিরিজ প্রচারে একটি সেন্সর বোর্ড গঠন প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (২৮ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে টিভি ও ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নাটক, শর্ট ফিল্ম বা ওয়েব সিরিজ প্রচারে কেন একটি সেন্সর বোর্ড/রেগুলেটরি কমিশন/কন্ট্রোলটিং বডি বা বোর্ড গঠন করার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ‘ঘটনা সত্য’র প্রযোজক এবং পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৪ নভেম্বর এ রিট করেন পিএফডিএ-ভোকেশনাল ট্রেইনিং সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নুসরাত জাহান, মো. তারিকুল ইসলাম তারেক ও মোশাররফ হোসেন মনির।

পরে আইনজীবী নুসরাত জাহান সাংবাদিকদের বলেন, সম্প্রচার নীতিমালা-২০১৪ এর ৬ষ্ঠ অধ্যায় অনুযায়ী একটি সম্প্রচার কমিশন গঠন করার কথা। কিন্তু এ কমিশনটি এখন পর্যন্ত গঠন করা হয়নি।

তিনি বলেন, আপনারা অবগত আছেন কোরবানির ঈদের সময় ‘ঘটনা সত্য’ নামের একটি নাটক প্রচারিত হয়েছিল। ওই নাটকে (প্রতিবন্ধী শিশুদের নিয়ে) একটি সংলাপ এসেছে। এটা মৌলিক মানবাধিকারের লংঙ্ঘন। এটা ‍খুবই আপত্তিকর। এটা নিয়ে ফৌজদারি মামলা হয়েছে। কিন্তু সব সময় তো সম্ভব না। এ কারণে জনস্বার্থে এ রিট করা হয়েছে। আমরা চেয়েছি যাতে সম্প্রচার কমিশনটা করা হয়। আদালত রুল জারি করেছেন।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button