অর্থনীতিপ্রযুক্তি

ক্রিপ্টোকারেন্সির বৈধতা চায় না অর্ধেকের বেশি ভারতীয়

8541ভারতে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার নিয়ে জোরেশোরে আলোচনা শুরু হয়েছে। সম্প্রতি দেশটির সরকার ভার্চুয়াল মুদ্রাগুলোর ব্যবহার নিয়ন্ত্রণ এবং সরকারি ডিজিটাল মুদ্রা তৈরির জন্য একটি আইনের প্রস্তাব দিয়েছে। এ অবস্থায় ক্রিপ্টোকারেন্সির বৈধতা দেয়ার বিপক্ষে অবস্থান নিয়েছে অর্ধেকের বেশি ভারতীয়। সম্প্রতি প্রকাশিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। দ্য প্রিন্ট।

গবেষণা প্রতিষ্ঠান লোকালসার্কেলের জরিপ অনুযায়ী, ৫৪ শতাংশ অংশগ্রহণকারী চায় না যে সরকার ক্রিপ্টোকারেন্সির লেনদেনে বৈধতা দিক। ২৬ শতাংশ মানুষ মনে করে, ক্রিপ্টোকারেন্সির ব্যবহারের বৈধতা দেয়া উচিত। পাশাপাশি ২০ শতাংশ অংশগ্রহণকারী কোনো মতামত জানাননি।

গত ১৫ দিনে ৩৪২টি জেলায় এ জরিপ পরিচালনা করা হয়েছে। জরিপটিতে অংশ নেন ২৯ হাজার ৩৫২ জন ভারতীয়। এদের মধ্যে ৭১ শতাংশ উত্তরদাতা ক্রিপ্টোকারেন্সিতে কম বা শূন্য বিশ্বাসের কথা জানিয়েছেন।

চলতি মাসের শেষ দিকে অনুষ্ঠেয় শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল ভারতের সংসদে পেশ করা হবে। বিলটির মাধ্যমে বেসরকারি ক্রিপ্টোকারেন্সিগুলো নিষিদ্ধের প্রস্তাব করা হয়েছে। তবে ভার্চুয়াল মুদ্রার অন্তর্নিহিত প্রযুক্তি ও এর ব্যবহারের ক্ষেত্রে কিছু ছাড় দেয়াও হতে পারে। সীমিত সংখ্যক বিনিয়োগকারীর জন্য ক্রিপ্টোকারেন্সির লেনদেন বৈধ হতে পারে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে গত মাসে সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, ক্রিপ্টোকারেন্সিকে অর্থ পাচার বা সন্ত্রাসে অর্থায়নের পথ হতে দেয়া হবে না।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button