গণমাধ্যমবিদেশ

টেলিভিশন উপস্থাপিকা লি জুয়ান হয়ে উঠছেন নিজ জাতির মুখপাত্র

 পর্যটকদের প্রিয়মুখ লি জুয়ান। উদ্যমী এই তরুণী কাজ করেন জাদুঘরে।
পর্যটকদের প্রিয়মুখ লি জুয়ান। উদ্যমী এই তরুণী কাজ করেন জাদুঘরে।

পর্যটকদের কাছে নিজের জাতিকে সুন্দর করে উপস্থাপন করেন চীনা নাগরিক লি জুয়ান। একসময়ে টেলিভিশন উপস্থাপিকা এখন হয়ে উঠেছেন দং জাতির মুখপাত্র। পর্যটকরা আসলে, তাদের নিয়ে ঘুরতে বের হন লি। অতিথিদের সামনে তুলে ধরেন দং জাতির অজানা ইতিহাস আর বৈচিত্রময় জীবনচিত্র। পর্যটকরা পরিচিত হন দং জাতির অসম্ভব সুন্দর সব কাঠের স্থাপত্য আর ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে।

লি জুয়ান এভাবেই আকর্ষণীয় নানা বিষয় তুলে ধরেন পর্যটকদের কাছে
লি জুয়ান এভাবেই আকর্ষণীয় নানা বিষয় তুলে ধরেন পর্যটকদের কাছে

লি মূলত টেলিভিশনে নানারকম প্রোগ্রাম তৈরি করতেন আর উপস্থাপনায় নিজেকে মেলে ধরতেন ভিন্ন নানা রকম রুপে। জন্মভূমিকে বিশ্ব দরবারে সুন্দর করে তুলে ধরতে তিনি চেয়েছেন টেলিভিশনে তার দীর্ঘ সময়ের উপস্থাপনার অভিজ্ঞতা কাজে লাগুক।

জন্মস্থানকে ভীষণ ভালবাসেন লি। তাইতো সময় পেলেই গ্রামবাসীদের আঁকা ছবিগুলো নিয়ে স্থানীয় স্কুলগুলো পরিদর্শন করেন তিনি। শিক্ষার্থীদের সঙ্গে শেয়ার করেন নানামাত্রিক অভিজ্ঞতা আর দারুণ সব অনুভূতি । এছাড়া চীনা সংস্কৃতির প্রাচীন ইতিহাসসহ আধুনিক জীবনে গুরত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

 ২০১৯ সালে জন্মস্থানে ফিরে দং যাদুঘরে উপস্থাপনার কাজ শুরু করেন লি।সাম্প্রতিক বছরগুলোয় সংখ্যালঘু জাতির সংস্কৃতি সুরক্ষায় নানামুখী কার্যকর পদক্ষেপ নিয়েছে চীন। দং জাতির সংস্কৃতি চর্চায় এরইমধ্যে চালু হয়েছে প্রশিক্ষণ কোর্স। এতে যুক্ত করা হয়েছে বাদ্যযন্ত্র, গান ও ছবি। লি প্রত্যাশা করেন. “তাঁর জন্মস্থানের তরুণ-তরুণীরাও অংশ নেবে নিজস্ব সংস্কৃতি রক্ষার কাজে। সবার প্রচেষ্টায় বিশ্ব দরবারে ছড়িয়ে পড়বে দং জাতির ইতিহাস আর ঐতিহ্য”।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

সংবাদ উৎস
ছাই ইউয়ে মুক্তাচায়না মিডিয়া গ্রুপ

এমন আরো সংবাদ

Back to top button