বিদেশহাইলাইটস

কানাডা বঙ্গবন্ধু সেন্টারের প্রথম বৃত্তি পেলেন এক আদিবাসী ছাত্রী

কানাডায় বঙ্গবন্ধু সেন্টার প্রবর্তিত প্রথম বৃত্তি পেলেন এক আদিবাসী ছাত্রীইউনিপেগে অবস্থিত বঙ্গবন্ধু সেন্টার কানাডা থেকে প্রবর্তিত প্রথম বৃত্তি পেলেন এক আদিবাসী ছাত্রী অলুক ফন্টেইন রিচার্ডসন। ২৪ নভেম্বর কানাডার আদিবাসী সম্প্রদায়ের এই শিক্ষার্থীকে বঙ্গবন্ধু পিস ফিলসফি অ্যান্ড ওয়ার্ল্ড পিস স্কলারশিপের সার্টিফিকেট প্রদান করেন বাংলাদেশ দূতাবাসের হাই কমিশনার ড. খলিলুর রহমান এবং আদিবাসী সংগঠন সাউদার্ন চিফস অর্গানাইজেশনের প্রধান জেরি ড্যানিয়েলস। অলুক ফন্টেইন রিচার্ডসনকে অভিনন্দন জানিয়ে ড. খলিল বলেন, বঙ্গবন্ধুর শততম জন্ম জয়ন্তী পালনের অংশ হিসেবে স্কলারশিপের শুভ সূচনা করা হলো। এছাড়া শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং শহিদ ক্যাপ্টেন শেখ কামালের নামে আরোও দুটি বৃত্তি এ বছরই প্রদানের প্রস্তুতি চলছে। এই বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে গবেষণা করবেন।

এসব বৃত্তির অর্থ কানাডার প্রচলিত নিয়ম মেনে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় জোগাড় করা হয়েছে। অনুষ্ঠানে গ্র্যান্ড চিফ ড্যানিয়েলস বলেন, এই বৃত্তি তথা সম্মানজনক পুরস্কারটি বহুপাক্ষিক সহযোগিতা এবং আন্তর্জাতিক আদিবাসীদের সম্পৃক্ততার একটি উজ্জ্বল উদাহরণ। যা আমাদের জন্য গৌরবের।

তিনি আরো বলেন, আমরাও বাংলাদেশের আদিবাসীদের মতো আমাদের মানবাধিকার, অধিকার রক্ষা এবং উত্তরাধিকারের স্বীকৃতির লক্ষ্যে একসাথে এগিয়ে যাবো। সেই সাথে উভয় দেশের অগ্রগতি নিয়ে কাজ করবো। প্রথম বৃত্তিপ্রাপ্ত অলুক ফন্টেইন রিচার্ডসন বলেন, বঙ্গবন্ধু শান্তি দর্শন এবং বিশ্ব শান্তি বৃত্তি পেয়ে আমি সম্মানিত বোধ করছি। গবেষণার জন্য আমি বাংলাদেশে ভ্রমণ করবো।

উল্লেখ্য, ফন্টেইন রিচার্ডসন উইনিপেগ বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি পলিটিক্যাল সাইন্সের স্বর্ণপদক অর্জনকারী স্নাতক। বর্তমানে একটি বুটিক ইনডিজেনাস কনসালটেন্সি ফার্মের জুনিয়র গবেষক হিসেবে কাজ করছেন।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button