প্রযুক্তি

ডাকডাকগোতে নতুন টুল, রুখবে ডেটা ট্র্যাকিং

ওয়েবওয়েব ব্রাউজিং এবং ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় এবং বেশ পরিচিত ব্রাউজার ক্রোম, এজ, বা ফায়ারফক্স। অন্যদিকে যারা ডেটা, প্রাইভেসি বা অ্যাপ ট্র্যাকিং নিয়ে কাজ করেন তাদের কাছে পরিচিত নাম ডাকডাকগো। অপেক্ষকৃত কম পরিচিত এ ব্রাউজারটি ব্যবহারকারীর জন্য প্রাইভেসি বান্ধব। এবার এ ব্রাউজারটি নিয়ে এসেছে এমন টুল যা অন্য ব্রাউজার বা অ্যাপেও ডেটা নিরাপত্তা নিশ্চিত করবে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিকেন্দ্রিক বিশেষায়িত বিজ্ঞাপন দেখানোর জন্য বিভিন্ন অ্যাপের মাধ্যমে তাদের অনলাইন জীবনের গোপন তথ্য সংগ্রহ রুখে দিতে সক্ষম নতুন টুল নিয়ে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বলা হচ্ছে, টুলটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফরমের জন্য অনেকটা অ্যাপলের ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচার’-এর আদলে কাজ করবে; ব্যবহারকারী চাইলেই তৃতীয়পক্ষীয় ডেটা ট্র্যাকিং ব্লক করে দিতে পারবেন। নতুন টুলটি এখনই বড় পরিসরে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য বাজারে আনছে না ডাকডাকগো। নির্দিষ্ট সংখ্যক অ্যান্ড্রয়েড ডিভাইসে টুলটির বেটা সংস্করণ পরীক্ষা করে দেখছে প্রতিষ্ঠানটি। টুলটি আলাদা অ্যাপ হিসাবেও বাজারে না এসে বরং ডাকডাকগোর প্রাইভেসি ব্রাউজারের বিশেষ টুল হিসাবে বাজারে আসবে।

এক ব্লগ পোস্টে ডাকডাকগোর পক্ষ থেকে জানানো হয়, নতুন ব্রাউজার টুলটি ‘অন্য অ্যাপের মাধ্যমে তৃতীয়পক্ষীয় প্রতিষ্ঠানের’ ডেটা ট্র্যাকিংয়ের চেষ্টা ‘চিহ্নিত করে’ ব্লক করে দেবে। ডাকডাকগো ব্রাউজারে ‘অ্যাপ ট্র্যাকিং প্রটেকশন’ চালু করে নেওয়ার পর টুলটি স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button