প্রযুক্তি

ডাকডাকগোতে নতুন টুল, রুখবে ডেটা ট্র্যাকিং

5মেটার মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মেসেজিং সেবায় ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সুবিধা যোগ করার সুযোগ থাকলেও আপাতত ‘ডিফল্ট’ ফিচার হিসাবে যোগ হচ্ছে না এটি। প্রতিষ্ঠানটি বলছে, ২০২৩ সালের আগে মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সেবা যোগ করার কোনো পরিকল্পনা নেই।

২০২০ সালে মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মেসেজিং সংযুক্ত করে এক প্ল্যাটফরম থেকে আরেক প্ল্যাটফরমে মেসেজ পাঠানোর ফিচার যোগ করেছে ফেসবুক। সব প্ল্যাটফরম মিলিয়ে একটি একীভূত মেসেজিং সেবা দাঁড় করানোর পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা আগে থেকে চালু থাকলেও মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ২০২৩ সালের আগে ফিচারটি চালু করার কোনো পরিকল্পনা মেটার নেই বলে বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে।

মেটা বলছে, ‘জননিরাপত্তা নিশ্চিত করার চেষ্টায় সহযোগিতা’ করার পাশাপাশি ব্যবহারকারীদের নিরাপদ রাখতে চায় তারা। মেটার নিরাপত্তা প্রধান অ্যান্টিগনি ডেভিস এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবার বিলম্বের কারণ হিসাবে ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা বলেছেন। ডেভিস বলছেন, নিজস্ব প্ল্যাটফরমে অপরাধী কর্মকাণ্ড মোকাবিলার সক্ষমতা খর্ব করতে চায় না মেটা।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button