খেলাধুলা

যৌথভাবে ২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

6+52623ভারতের সঙ্গে যৌতভাবে ২০৩১ সালের আইসিসি ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। আজ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক ঘোষণায় এ কথা জানিয়েছে।

এর আগে ২০১১ সালে ভারত ও শ্রীলংকার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ। সেবারই ইতিহাসে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক আসর আয়োজনের মর্যাদা লাভ করে বাংলাদেশ। এরপর ২০১৪ সালে এককভাবে আইসিসি টি২০ বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ। বিশ্বকাপ আবারো ফিরছে বাংলাদেশে।

আজ ২০৩১ সাল পর্যন্ত আটটি নতুন টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে আইসিসি, যার আয়োজক মোট ১৪টি দেশ। এই টুর্নামেন্টগুলো হলো ওয়ানডে বিশ্বকাপ, টি২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি।

২০২২ সালের টি২০ বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া এবং ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে ভারত। এর বাইরে নতুন ৮ আসরের স্বাগতিক চূড়ান্ত করা হয়েছে। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এরপর ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ ও ভারত।

টি২০ বিশ্বকাপ ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে, ২০২৬ সালে ভারত ও শ্রীলংকায়, ২০২৮ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এবং ২০৩০ সালে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে অনুষ্ঠিত হবে।

এছাড়া ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে ও ২০২৯ সালে ভারতে অনুষ্ঠিত হবে।

এমন আরো সংবাদ

Back to top button