খেলাধুলাহাইলাইটস

অস্ট্রেলিয়া বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত

অস্ট্রেলিয়া বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্তনিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। আগামী বছর নিজেদের মাটিতে খেলবে বিশ্বকাপ। এরই মধ্যে আসরের দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। সাতটি শহরে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা।

ইএসপিএনক্রিকইফোর খবরে জানা গেছে, ২০২২ সালের ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় বসছে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ। ৯ ও ১০ নভেম্বর যথাক্রমে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ও অ্যাডিলেড ওভালে হবে দুটি সেমিফাইনাল।  ফাইনাল হবে ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। বিশ্বকাপে থাকছে মোট ৪৫টি ম্যাচ।

অ্যাডিলেড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পারথ ও সিডনিতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলাগুলো। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্সআপ নিউজিল্যান্ডের সঙ্গে সরাসরি সুপার টুয়েলভে খেলবে ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে প্রথম পর্ব  খেলতে হবে। প্রথম রাউন্ডে খেলতে হবে নামিবিয়া ও স্কটল্যান্ডকেও। প্রথম রাউন্ডের বাকি চারটি দল উঠে আসবে বাছাই পর্বের দুটি টুর্নামেন্ট থেকে। একটি হবে ফেব্রুয়ারিতে ওমানে, অপরটি জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে।

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল দক্ষিণ আফ্রিকায়, চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ২০০৯ সালে ইংল্যান্ডে দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০১০ সালে তৃতীয় আসর হয়েছিল ওয়েস্ট ইন্ডিজে, সেবার শিরোপা জেতে ইংল্যান্ড। ২০১২ সালে শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। আর ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ বসেছিল ভারতে, দ্বিতীয়বার শিরোপা জেতে ক্যারিবিয়ানরা। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ভারত হলেও করোনা পরিস্থিতির কারণে বিশ্বকাপ বসেছিল সংযুক্ত আরব আমিরাতে।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button