জলবায়ু পরিবর্তন

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দরিদ্র দেশগুলোকে ২৯০ মি. পাউন্ড দেবে যুক্তরাজ্য

বাংলাদেশের মতো দরিদ্র এশিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো পাবে যুক্তরাজ্যের সহায়তা।
বাংলাদেশের মতো দরিদ্র এশিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো পাবে যুক্তরাজ্যের সহায়তা।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দরিদ্র দেশগুলোকে সাহায্য করতে ২৯০ মিলিয়ন পাউন্ড (প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা) আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য।

পুরো অর্থের মধ্যে ২৭৪ মিলিয়ন পাউন্ড খরচ করা হবে এশিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে জলবায়ু পরিবর্তন মোকাবেলার পরিকল্পনা, বিনিয়োগ এবং পরিকল্পনা বাস্তবায়নে।

উন্নয়নশীল দেশগুলোতে তাদের প্রয়োজন চিহ্নিত করে সে অনুযায়ী পদক্ষেপ নিতে দেয়া হবে ১৫ মিলিয়ন পাউন্ড। আর বাকি ১ মিলিয়ন পাউন্ড দেয়া হবে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত মানবিক সহায়তার জন্য।

বর্তমানে কপ২৬ সম্মেলনের দ্বিতীয় সপ্তাহ চলছে। বিভিন্ন সরকারের মন্ত্রীরা সেখানে অবস্থান করছেন। এসময় তারা দরিদ্র দেশগুলোকে কীভাবে সাহায্য করা যায় তার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিপূরণ দেয়া প্রয়োজন কিনা সে বিষয়েও সিদ্ধান্ত নেবেন।

দরিদ্র দেশগুলো থেকে ১০০ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার দাবি জানানো হয়েছে। কারণ জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে দেশগুলোই।

জলবায়ু পরিবর্তনের জন্য উন্নয়নশীল দেশগুলো খুব কমই দায়ী। বর্তমানে ধনী দেশগুলো, যা বৈশ্বিক জনসংখ্যার মাত্র ১ শতাংশ, তারাই জলবায়ু পরিবর্তনের জন্য ৫০ শতাংশ দায়ী।

এমন আরো সংবাদ

Back to top button