প্রবাসহাইলাইটস

১৯২ দেশের অংশগ্রহণে চলছে দুবাই এক্সপো-২০২০

1223সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক নগরী দুবাইয়ে চলছে ছয় মাসব্যাপী ‘দুবাই এক্সপো টুয়েন্টি টুয়েন্টি’। প্রতিদিন এক্সপো প্রদর্শন করছেন দেশ-বিদেশের হাজারো দর্শনার্থী। ৬০০টি ফুটবল মাঠের সমপরিমাণ জায়গা নিয়ে আয়োজিত এই এক্সপোতে, ১৯২টি দেশের সঙ্গে প্যাভিলিয়ন নিয়ে অংশ নিচ্ছে বাংলাদেশও।

বাংলাদেশ প্যাভিলিয়নের এক্সিবিশন টাইটেল নির্ধারণ করা হয়েছে ‘টেকসই উন্নয়নের পথে অপ্রতিরোধ্য বাংলাদেশ’। বিশ্ববাসীর কাছে তুলে ধরা হচ্ছে বাংলাদেশের ৫০ বছরের অর্জন। ব্যবসা-বাণিজ্য এবং অর্থনীতিসহ অন্যান্য বিষয়ে ডিজিটাল পর্দায় ডকুমেন্টারি প্রদর্শন করা হচ্ছে। প্যাভিলিয়নে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যও।

প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি এক্সপো প্রদর্শন করছেন অন্য দেশের নাগরিকরাও। এক্সপো প্রদর্শন করতে আসা বিদেশি এক দর্শনার্থী জানান, এখানে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে ধারণা পেলাম। এসব দেখে দেশটিতে যেতে খুবই আগ্রহী হয়ে উঠলাম। আশা করি শিগগিরই বাংলাদেশে যাব।

এদিকে প্রবাসীরা মনে করছেন, ডিজিটাল চিত্র প্রদর্শনীতে ইতিহাস ঐতিহ্য চমৎকারভাবে ফুটিয়ে তোলা হলেও কমতি রয়েছে পণ্যসামগ্রী প্রদর্শনীতে। দেশের তৈরি পাটের ব্যাগ, ইলেক্ট্রনিক্স ও মসলা জাতীয় পণ্য আরও বেশি উপস্থাপনা করা যেত বলে মত প্রবাসীদের।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপসচিব মাহমুদুল হাসান বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের সক্ষমতা বিশ্বের সামনে তুলে ধরা। আমি বিশ্বাস করি পারস্পরিক যোগাযোগের মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগটা বৃদ্ধি পাবে।’

গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া দুবাই এক্সপো চলবে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত।

এমন আরো সংবাদ

Back to top button