জলবায়ু পরিবর্তন

কপ-২৬: বিক্ষোভে উত্তাল গ্লাসগো

copবিক্ষোভ থেকে ২১ জন বিজ্ঞানীকে গ্রেপ্তার করেছে পুলিশ। নিজেদেরকে একত্রে বেঁধে তারা ক্লাইড নদীর ওপর একটি সড়ক সেতু অবরোধ করে রেখেছিলেন। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিতে স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন পরিবেশবাদীরা। এ বছরের বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬-এর সপ্তম দিনে ভারি বর্ষণের মাঝেও গ্লাসগোর রাস্তায় বিক্ষোভে জড়ো হন অন্তত এক লাখ মানুষ।

কপ-২৬ শীর্ষ সম্মেলন চলাকালীন এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। এর পাশাপাশি পুরো বিশ্বজুড়েই অনুরূপ শত শত ইভেন্টের আয়োজন করেন পরিবেশবাদীরা।

বিক্ষোভ থেকে ২১ জন বিজ্ঞানীকে গ্রেপ্তার করেছে পুলিশ। নিজেদেরকে একত্রে বেঁধে ক্লাইড নদীর ওপর একটি সড়ক সেতু অবরোধ করে রেখেছিলেন।

এছাড়া আরও একজন সমাজতান্ত্রিক কর্মীকেও গ্রেপ্তার করা হয়েছে বলে জানা যায়।

তবে পুলিশ বলছে, দিনটি কোনো ধরনের ‘অঘটন ছাড়াই’ কেটেছে।

‘গ্লোবাল ডে অফ অ্যাকশন ফর ক্লাইমেট জাস্টিস’ শীর্ষক এই মিছিলটি শহরের পশ্চিমে কেলভিংগ্রোভ পার্ক এবং দক্ষিণে কুইন্স পার্ক থেকে শুরু হয়। তিন মাইল পথ পাড়ি দিয়ে গ্লাসগো গ্রীনের সামনে এসে বিক্ষোভ শুরু করেন অংশগ্রহণকারীরা।

যুক্তরাজ্যের অন্যান্য শহরেও পরিবেশবাদীদের মিছিল হয়েছে। সেইসঙ্গে তুরস্ক, ফ্রান্স, ব্রাজিল, কেনিয়া সহ কমপক্ষে ১০০ টি দেশের পরিবেশবাদীরা গ্লাসগোর আন্দোলনকারীদের সঙ্গে একাত্বতা প্রকাশ করে নিজ দেশে বিক্ষোভ করেছেন।

বিক্ষোভ থেকে ২১ জন বিজ্ঞানীকে গ্রেপ্তারের ব্যাপারে ডুরেল ইনস্টিটিউট অফ কনজারভেশন অ্যান্ড ইকোলজির সহযোগী সিনিয়র লেকচারার চার্লি গার্ডনার বলেন, “আমাদের জীবন বাঁচাতে বিজ্ঞানীরা নেতাদের উপর আর আস্থা রাখতে পারছেন না; এই আন্দোলন করা ছিল তাদের নৈতিক দায়িত্ব।”

বিক্ষোভ চলাকালে পুলিশ ক্লাইড নদীর উপর সেতুটি পথচারী ও যানবাহনের জন্য বন্ধ করে দেয়।

একজন মুখপাত্র বলেন, “আমরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদের ব্যবস্থা করেছি। কিন্তু জনসাধারণের নিরাপত্তার স্বার্থে ও বিশৃঙ্খলা তৈরির পরিপ্রেক্ষিতে আমাদের সদস্যরা কিছু প্রতিবাদকারীকে নিরাপদে সরিয়ে দিয়েছে।”

বৈরী আবহাওয়া সত্ত্বেও কেলভিংরোভ পার্কে মিছিলের শুরুতে ছিল উৎসবের আমেজ। বিক্ষোভকে প্রাণবন্ত করে তুলতে একদল আন্দোলনকারী স্টিলের ড্রাম বাজিয়েছিল।

প্রবল বাতাসে গ্লাসগো গ্রিনের মঞ্চ ভেঙে পড়লে এ সময় লরির ভেতরে তৈরি করা হয় আরেকটি অস্থায়ী মঞ্চ; বক্তব্য দেওয়ার ব্যবস্থা করা হয় সেখানে।

শনিবারের বিক্ষোভে সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ অংশ নিলেও কোনো বক্তব্য দেননি। যদিও আশা করা হয়েছিল তিনি বক্তব্য রাখবেন।

তবে সমাবেশে বক্তব্য দিয়েছেন উগান্ডার পরিবেশকর্মী ভেনেসা নাকাতে।

তিনি বলেন, “জলবায়ু ও পরিবেশ সংকটাপন্ন অবস্থায় রয়েছে; নেতারা এ বিষয়ে খুব কমই নেতৃত্ব দেওয়ার সাহস রাখেন। তাই আপনার ও আমার মতো নাগরিকদেরই জেগে উঠতে হবে।”

আদিবাসী সমাজের প্রতিনিধিরাও অংশ নিয়েছেন বিক্ষোভে। উত্তর ও দক্ষিণ আমেরিকার আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিরা যোগ দিয়েছিলেন গ্লাসগোর মিছিলে। নিজেদের সংস্কৃতির ঐতিহ্যগত সাজে তারা নেমে এসেছিলেন শহরের রাস্তায়।

জলবায়ু পরিবর্তনজনিত সংকটের প্রথম সারিতে থেকেও কপ-২৬ সম্মেলনে তাদের কোনো আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব নেই। কারণ তাদের সরকার তাদেরকে স্বীকৃতি দেয়নি।

গত ৩১ অক্টোবর স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হয়েছে কনফারেন্স অব দ্য পার্টিসের ২৬তম (কপ-২৬) জলবায়ু সম্মেলন। এতে যোগ দিয়েছেন বিশ্বের প্রায় ২০০টি দেশের প্রতিনিধিরা। বিশ্ব উষ্ণায়ন রোধ ও জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কমাতে সম্ভাব্য পদক্ষেপগুলো নিয়ে আলোচনা চলছে এই সম্মেলন, চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।

  • সূত্র: বিবিসি

এমন আরো সংবাদ

Back to top button