জলবায়ু পরিবর্তন

জলবায়ু তহবিল পাওয়ার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ

 পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ফাইল ছবি
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

বাংলাদেশ কপ-২৬ এ বলিষ্ঠ নেতৃত্বের ভূমিকা রেখেছে উল্লেখ করে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় তহবিলের পর্যাপ্ত প্রবাহের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘আমরা বেসরকারি খাত ও সরকার থেকে অনেক ভালো আশ্বাস পেয়েছি। আমরা আশাবাদী।’

শুক্রবার লন্ডন থেকে সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল ব্রিফিংয়ে যুক্ত হয়ে ড. মোমেন এসব কথা বলেন। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার সাদিয়া তাসনিম মুনা উপস্থিত ছিলেন।

প্যারিস চুক্তি ও জলবায়ু পরিবর্তনের ওপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের লক্ষ্যে কার্যক্রমে গতি আনতে যুক্তর‍্যাজের গ্লাসগোতে আয়োজিত কপ-২৬ সব পক্ষকে একসঙ্গে করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশকে অনেক কাজ করতে হবে। বিশেষ করে ভালো প্রস্তাবনা তৈরি করতে। তিনি বলেন, ‘আমাদের অনেক দূর যেতে হবে। আমাদের চ্যালেঞ্জ রয়েছে। তবে আমরা পর্যাপ্ত তহবিল পাওয়ার ব্যবস্থা করতে পারবো।’ তহবিল প্রদানের ব্যাপারে অনেক আগ্রহ আছে বলেও জানান তিনি।

গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঁচ প্রভাবশালী ডিলমেকারদের একজন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে তাঁকে ‘ভয়েস অব দ্য ভালনারেবল’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এমন আরো সংবাদ

Back to top button