খেলাধুলা

আজ শুরু সুপার টুয়েলভের লড়াই

টি-টোয়েন্টি বিশ্বকাপ

52চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের সুপার টুয়েলভ পর্ব আজ শনিবার শুরু হচ্ছে। ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে এই পর্বে। র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা আট দলের সঙ্গে যুক্ত হয়েছে  বাছাই পর্ব থেকে উঠে আসা চার দল। সুপার টুয়েলভের প্রথম দিনে প্রথম ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আবুধাবির শেখ জায়েদ  স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। দিনের দ্বিতীয় ম্যাচ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। রাত ৮টায় লড়াইয়ে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

সুপার টুয়েলভের গ্রুপ-১-এ আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

সুপার টুয়েলভে গ্রুপ-২-এ আছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও  নামিবিয়া।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল আগেই বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করে। দলগুলো হলো—ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ড।

সুপার টুয়েলভে ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৮ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই।

সুপার টুয়েলভের দুই গ্রুপের পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকেট পাবে। ১০ ও ১১ নভেম্বর হবে দুটি সেমিফাইনাল। প্রথম সেমিফাইনাল হবে আবুধাবিতে, দ্বিতীয়টি হবে দুবাইয়ে।

১৪ নভেম্বর দুবাইয়ে হবে ফাইনাল। ফাইনালের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে।

বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বোচ্চ দুবার চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জেতে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। ২০১০ সালে ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি অস্ট্রেলিয়া। আর দুই আসরে সেমিফাইনাল থেকে দুবার করে বিদায় নেয় দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। ২০১০ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমেছিল আফগানিস্তান। ২০১০, ২০১২ ও ২০১৪ সালে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় তারা। ২০১৬ সালে দ্বিতীয় রাউন্ডে খেলে আফগানরা। এবার র‍্যাঙ্কিংয়ের সুবিধায় সরাসরি সুপার টুয়েলভে খেলছে তারা। সংক্ষিপ্ত ভার্সনের বিশ্বকাপের সব আসরে খেললেও, ২০১৪ ও ২০১৬ সালেই দ্বিতীয় রাউন্ডে খেলেছিল বাংলাদেশ। অন্য আসরে প্রথম রাউন্ডে থেমে যায় টাইগাররা।

এমন আরো সংবাদ

Back to top button