দেশ

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের রাশিয়া গমন

5623.বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি সস্ত্রীক ও দুই সফরসঙ্গীসহ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দেশটির ফেডারেল সার্ভিস ফর মিলিটারি টেকনিক্যাল কো-অপারেশনের (এফএসএমটিসি) আমন্ত্রণে বুধবার সাতদিনের এক সরকারি সফরে রাশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সেসের কমান্ডার ইন চিফ জেনারেল সুরোভিকিন সের্গেই ভ্লাদিমিরোভিচের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

এছাড়া তিনি রাশিয়ার ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেক্সান্ডার ফোরমিন, রাশিয়ার খ্যাতনামা প্রতিষ্ঠান রোসোবোরোনেক্সপোর্টের মহাপরিচালক এবং ন্যাশনাল এভিয়েশন সার্ভিস কোম্পানির প্রতিনিধির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পেশাগত বিষয়ে আলোচনা করবেন। রাশিয়ায় অবস্থানকালে বিমান বাহিনী প্রধান বিভিন্ন বিমান এবং হেলিকপ্টারের প্রডাকশন প্লান্টসহ রাশিয়ার বিভিন্ন সামরিক ও অসামরিক স্থাপনা পরিদর্শন করবেন।

বিমান বাহিনী প্রধানের এ সফরের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিদ্যমান সৌহার্দপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে বলে আশা করা যায়। এছাড়া এ সফরের মাধ্যমে রাশিয়ার শীর্ষ পর্যায়ের সামরিক ও বেসামরিক ব্যক্তিদের সঙ্গে ফলপ্রসূ মতবিনিময় করার সুযোগ সৃষ্টি হবে। ফলে বাংলাদেশ বিমান বাহিনীতে উন্নত প্রযুক্তির সংযোজন, সরঞ্জামাদি সংগ্রহ ও রক্ষণাবেক্ষণে গতিশীলতা এবং সক্ষমতা বৃদ্ধির বিশেষ সুযোগ হবে।

উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়া সফর শেষে প্রত্যাবর্তনের প্রাক্কালে ইউএইতে (দুবাই) অনুষ্ঠেয় ‘দুবাই এক্সপো-২০২১’ পরিদর্শন করবেন। —আইএসপিআর

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

Back to top button