দেশহাইলাইটস

এক বছরে মামলা কমেছে ১৬.৭%

সংসদীয় কমিটিতে পুলিশের প্রতিবেদন

253636২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দেশে মামলার সংখ্যা ১৬ দশমিক ৭ শতাংশ কমেছে। বর্তমান আইজিপি বেনজীর আহমেদ দায়িত্ব নেয়ার পর থেকে মামলার সংখ্যা কমেছে বলে সংসদীয় কমিটিতে দেয়া একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বিষয়টিকে অপরাধ কমার প্রবণতা বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে পুলিশের সার্বিক কার্যক্রমের ওপর উপস্থাপিত একটি প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

প্রতিবেদনে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো বলে দাবি করা হয়। প্রতিবেদনে বলা হয়, বর্তমান আইজিপি ২০২০ সালের এপ্রিলে দায়িত্ব নেয়ার পর বিট পুলিশিং কার্যক্রম আরো গতিশীল করেন। কিছু কিছু ক্ষেত্রে ঘটনা ঘটার আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের ফলে অপরাধ সংঘটনের হার কমেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে দেশে ২ লাখ ২৫ হাজার ৬৮৪টি মামলা হয়েছে। আর ২০২০ সালে তা ১ লাখ ৮৭ হাজার ৯২৬টি। কমেছে ৩৭ হাজার ৭৫৮টি অর্থাৎ ১৬ দশমিক ৭ শতাংশ। অপরাধ প্রবণতার এ ধারা ২০২১ সালে অব্যাহত আছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ডাকাতি মামলার সংখ্যা ছিল ৩৫০টি। ২০২০ সালে তা কমে হয় ৩০২টি। খুনের মামলা ২০১৯ সালে ৩ হাজার ৫৬৩টির থেকে কমে ২০২০ সালে হয় ৩ হাজার ৫৩৯টি। অপহরণ ২০১৯ সালের ৫৯৮টি থেকে কমে ২০২০ সালে হয় ৪৮৬টি।

২০২০ সালে ৫ লাখ ৫৬ হাজার ৭০০ জন আসামি গ্রেফতার করা হয়। ২০২১ সালের প্রথম ছয় মাসে গ্রেফতার হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৯৫৩ জন। আসামি গ্রেফতারের হার ঊর্ধ্বমুখী বলে প্রতিবেদনে বলা হয়।

সংসদীয় কমিটির বৈঠকে বাল্যবিবাহ বন্ধে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের মাধ্যমে বিয়ের আগে পাত্রপাত্রীর বয়স যাচাইয়ের প্রস্তাব এসেছে। এক্ষেত্রে এনআইডি সার্ভারের তথ্য ব্যবহার করে বিয়ের কাজীকে নিজের তথ্য ও বিয়ের প্রার্থীদের তথ্য ইনপুট দিয়ে বিয়ের ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ গ্রহণের পদ্ধতি চালুর প্রস্তাব করা হয়েছে। বৈঠকে সংসদের ‘স্ট্রেংদেনিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন ইন্টিগ্রেটেড পপুলেশন ইস্যু ইনটু ডেভেলপমেন্ট’ (এসপিসিপিডি) প্রকল্পের সদস্য সাবেক চিফ হুইফ আ স ম ফিরোজ এ প্রস্তাব দিয়েছেন।

সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং বেগম রুমানা আলী অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে আ স ম ফিরোজ ছাড়াও মাহাবুব আরা গিনি, মেহের আফরোজ, মো. আব্দুস শহীদ, আ ফ ম রুহুল হক, মো. হাবিবে মিল্লাত, উম্মে ফাতেমা নাজমা বেগম, শামীমা আক্তার খানম, শামীম হায়দার পাটোয়ারী ও আরমা দত্ত অংশ নেন।

এমন আরো সংবাদ

Back to top button