লাইফস্টাইল

কাঁচা পেঁপে খান, ৫ স্বাস্থ্য উপকারিতা পান

 কাঁচা পেঁপে স্বাস্থ্যের পক্ষে উপকারী। ছবি : সংগৃহীত
কাঁচা পেঁপে স্বাস্থ্যের পক্ষে উপকারী। ছবি : সংগৃহীত

কাঁচা পেঁপের অনেক পুষ্টিগুণ রয়েছে। কাঁচা পেঁপে আমরা নানাভাবে খেতে পারি। সালাদ, ডেজার্ট বা যে কোনও তরকারিতে কাঁচা পেঁপে খেতে পারি। এর স্বাস্থ্য উপকারিতা অনেক। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কাঁচা পেঁপের পুষ্টিগুণ বর্ণনা করা হয়েছে। আসুন, আজ আমরা জেনে নেব পাঁচ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে—

হজমে সহায়ক

গ্যাস্ট্রিকের সমস্যা রোধে কাঁচা পেঁপে সহায়ক। এটি হজমপ্রক্রিয়ার উন্নতি করে; বুকজ্বালা, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যসহ নানান সমস্যা দূর করতে সহায়তা করে। এতে রয়েছে পাপাইন ও চিমোপাপাইন নামক এনজাইম এবং খাদ্য আঁশ, যা আমাদের শরীরের জন্য খুব উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কাঁচা পেঁপেতে থাকা গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্টস, যেমন—স্যাপোনিনস, টানিনস, বিটা-ক্যারোটিন, ম্যাগনেসিয়াম ও ফ্ল্যাভোনয়েডস রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরে আইজিএমের মাত্রা বাড়ায়।

হৃদরোগের ঝুঁকি কমায়

কাঁচা পেঁপেতে থাকা কারডেনোলিডস ও স্যাপোনিনস উপাদান হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এতে থাকা উপাদান স্ট্রোক ও হার্ট অ্যাটাক থেকে রক্ষা পেতে সাহায্য করে। এতে থাকা ম্যাগনেসিয়াম স্বাস্থ্যকর হার্টবিট মেইনটেইনে কার্যকর।

ওজন কমাতে সাহায্য করে

কাঁচা পেঁপেতে কম ক্যালোরি ও উচ্চ মাত্রায় খাদ্য আঁশ রয়েছে। তাই কাঁচা পেঁপে টোটাল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখে। এতে থাকা প্রয়োজনীয় এনজাইম প্রদাহ রোধে সহায়ক।

ত্বকের জন্য উপকারী

গবেষণায় দেখা গেছে, কাঁচা পেঁপে ত্বকের জন্য উপকারী। এটি স্কিন আলসার প্রতিরোধে সহায়ক। ত্বকের নানান সমস্যা দূর করে কাঁচা পেঁপে। সান ড্যামেজ, ব্রণ ও বয়সের ছাপ কমাতে সহায়তা করে কাঁচা পেঁপে। এ ছাড়া কাঁচা পেঁপে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বকের ময়েশ্চার ধরে রাখে।

তবে কাঁচা পেঁপে পরিমিত পরিমাণে খাওয়া উচিত। অতিরিক্ত খেলে এলার্জি দেখা দিতে পারে। এ ছাড়া কাঁচা পেঁপে গর্ভবতী মায়েদের গর্ভপাতের ঝুঁকি বাড়ায়। তাই ডাক্তারের পরামর্শ মেনে পরিমিত আহার শ্রেয়।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

ভালো সংবাদ
Close
Back to top button