বিদেশ

পাকিস্তানে ৭ দেশের গোয়েন্দা প্রধানের বৈঠক

9523.আফগান ইস্যুতে চীন, রাশিয়াসহ মধ্য এশিয়ার পাঁচটি দেশের গোয়েন্দা সংস্থার প্রধানদের বৈঠক করেছেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ।  শুক্রবার কাবুল থেকে ফেরার পর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এ বৈঠকে মিলিত হন তিনি।  আনুষ্ঠানিকভাবে পাকিস্তান সরকার গোয়েন্দা প্রধানদের এ বৈঠকের কথা স্বীকার না করলেও সূত্রের বরাতে ডন জানিয়েছে, বৈঠকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

এতে চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা যোগ দেয়।

জানা গেছে, বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালেবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।

এর আগে পাকিস্তানের নেতৃত্বে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চীন, পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ও তুর্কেমিস্তান অংশ নিলেও রাশিয়া অংশগ্রহণ করেনি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাই আমির আবদুল্লাহিয়ান, তাজিক পররাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন মোহরিদ্দিন, উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আবদুল আজিজ কামিলভ এবং তুর্কেমিস্তানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ভেপা খাদজীয়েব ইনদিটেম।

ভালো সংবাদের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এমন আরো সংবাদ

ভালো সংবাদ
Close
Back to top button