লাইফস্টাইল

অসুস্থ সম্পর্ক থেকে যেভাবে বের হয়ে আসবেন

89যার সাথে সম্পর্কে আছেন ভাবুন তার সাথে আপনি সুখি কী-না। অনেক খারাপ পরিস্থিতি পার করেও সম্পর্ক স্থিতিশীল মনে হচ্ছে কী-না। যদি মনে হয় আপনার সময় খুব খারাপ যাচ্ছে, তবে বেরিয়ে আসুন।

ভবিষ্যতের মানসিক শান্তির কথা বিবেচনা করুন

যদি অশান্তির মাত্রা খুব বেশি বেড়ে যায়, বিষিয়ে ওঠেন, আবার যাকে ভালোবাসেন তাকে হারাতেও চান না। এই পরিস্থিতির মুখোমুখি হলে সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। তবে, ভবিষ্যতের মানসিক শান্তি এবং সুস্থতার জন্য, এই বন্ধন থেকে বেরিয়ে আসতে হবে।

পরের ভালো সময় নিয়ে ভাবুন

সম্পর্ক থেকে বেরিয়ে আসার ভালো দিকটি নিয়ে ভাবুন। মুক্ত বিহঙ্গের মতো বিচরণ করতে পারবেন। আপনার বন্ধুদের সাথে স্বাধীনভাবে মিশতে পারবেন। অসুস্থ সম্পর্ক জিইয়ে রেখে কেন আপনি মানসিকভাবে অশান্তিতে থাকবেন। তবে একটি সম্পর্ক যেহেতু অনেক বিষয়ের সাথে যুক্ত কাজেই দুবার ভাবুন, আপনার সম্পর্কটা সুস্থ নাকি অসুস্থ?

নিজের মূল্যয়ন করতে শিখুন

কারও স্বার্থপরতার জন্য নিজের অবমূল্যায়ন হতে পারে। নিজেকে নিঃশেষ করে দিতে ইচ্ছে হতে পারে। এক্ষেত্রে অবশ্যই নিজের মূল্যায়ন করতে হবে নিজেকেই। এই চিন্তাটা অনেকটা স্বার্থপর চিন্তা হলেও আখেরে কিছু কিছু সময়ের জন্য স্বার্থপর হওয়াও ভালো।

পরামর্শ নিতে পারেন

যদি মনে করেন, যিনি আপনাদের দুজনের সম্পর্কেই জানেন তার কাছে পরামর্শ নিতে পারেন। এক্ষেত্রে অবশ্যই পরামর্শদাতাকে বিশ্বাসযোগ্য হতে হবে। পরামর্শদাতার পক্ষপাতও ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

ইতিবাচক অবস্থানে থেকে বারবার ভাবুন

নেতিবাচক চিন্তার প্রভাবে ভুল সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন। সর্বশেষ যদি আপনি বিচ্ছেদের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে দ্বিতীয়বার ইতিবাচক শুভাকাঙ্ক্ষিদের সাথে চলাফেরা করুন। এতে করে বিচ্ছেদের হতাশা যেমন কাটিয়ে উঠতে পারবেন তেমনি একটি সুস্থ ও সুন্দর জীবন পেয়ে যাবেন।

এমন আরো সংবাদ

Back to top button