স্বাস্থ্য

দৃষ্টিশক্তি বাড়াতে ৫ খাবার

235চোখ আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বর্তমানে দৃষ্টিশক্তি কমে যাওয়া সাধারণ একটি সমস্যা। বয়স বেড়ে যাওয়া, অপুষ্টি, প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারসহ বিভিন্ন কারণে আমাদের দৃষ্টিশক্তি কমে যায়। দৃষ্টিশক্তি ভালো রাখতে সচেতন হওয়া জরুরি।

চোখের যত্নে খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কিছু খাবারের পরামর্শ দেওয়া হয়েছে, আসুন সেগুলো সম্পর্কে জেনে নিই—

ডিম

চোখের জন্য ডিম অত্যন্ত উপকারী। ডিমে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন, যা চোখের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডিমের কুসুমে থাকা ভিটামিন এ, লুটেইন ও জিঙ্ক দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

বাদাম

দৃষ্টিশক্তির মান বাড়াতে বাদাম ও বীজ অত্যন্ত উপকারী। বাদাম ও বীজে ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোকেমিক্যাল থাকে, যা চোখের জন্য খুবই ভালো। পেস্তা, আমন্ড, আখরোট, চিয়া সিড, তিলের বীজ, চিনাবাদাম খাদ্যতালিকায় যুক্ত করুন।

গাজর

ভিটামিন এ দৃষ্টিশক্তি ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাজর ভিটামিন এ ও বিটা ক্যারোটিনের দারুণ উৎস, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। দৃষ্টিশক্তি বাড়াতে খাদ্যতালিকায় গাজর রাখুন।

মাছ

মাছ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকর। এটি রেটিনা ভালো রাখতে সাহায্য করে। তা ছাড়া চোখ শুষ্ক হওয়া থেকে রক্ষা করে। তাই খাদ্যতালিকায় সামুদ্রিক মাছ রাখুন।

ডাল

ডাল প্রোটিনের দারুণ উৎস। ডালে থাকা বায়োফ্ল্যাভোনয়েডস ও জিঙ্ক দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে। তাই খাদ্যতালিকায় ডাল রাখুন।

এমন আরো সংবাদ

Back to top button